Thank you for trying Sticky AMP!!

নির্বাচনের ছয় দিন আগে সরে দাঁড়ালেন আ.লীগের বিদ্রোহী প্রার্থী

পাবনার বেড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান পদের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আফজাল হোসেন। নির্বাচন অনুষ্ঠিত হওয়ার মাত্র ছয় দিন আগে গতকাল শুক্রবার রাতে তিনি এ ঘোষণা দিয়েছেন। প্রথমে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করে এবং পরে নিজের ফেসবুক আইডি থেকে পোস্ট দিয়ে তিনি এ সিদ্ধান্ত জানান। পাশাপাশি আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর প্রতি সমর্থন ব্যক্ত করেছেন আনারস প্রতীক পাওয়া এই প্রার্থী।

উপনির্বাচনে বিদ্রোহী হিসেবে আফজাল হোসেন প্রার্থী হওয়ায় স্থানীয় আওয়ামী লীগের মধ্যে বিভক্তি ও বিভ্রান্তি দেখা দেয়। আফজাল হোসেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদে রয়েছেন। মনোনয়নপত্র দাখিলের পর থেকেই জেলা আওয়ামী লীগের নেতারা তাঁকে নির্বাচনে প্রার্থিতা থেকে সরে আসার আহ্বান জানিয়ে আসছিলেন। কিন্তু প্রতীক বরাদ্দের পর থেকেই তিনি ব্যাপক প্রচার-প্রচারণা শুরু করেন। শেষে গত ২৮ নভেম্বর কেন্দ্রীয় কমিটির কাছে তাঁকে বহিষ্কারের সুপারিশ করে চিঠি পাঠায় জেলা আওয়ামী লীগ।

বেড়া উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, ১০ ডিসেম্বর বেড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে প্রতীক বরাদ্দ পেয়েছেন চারজন। তাঁরা হলেন আওয়ামী লীগ মনোনীত রেজাউল হক (নৌকা), বিএনপি মনোনীত মো. রইজউদ্দিন (ধানের শীষ), জাতীয় পার্টি মনোনীত আলী আহাদ (লাঙ্গল) ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আফজাল হোসেন (আনারস)।

গত ২৪ নভেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে তাঁরা প্রত্যেকেই প্রচার-প্রচারণা-জনসংযোগে সরব উপস্থিতির জানান দিয়ে আসছেন। এর মধ্যে এবার সরে দাঁড়ালেন আনারস প্রতীকের প্রার্থী আফজাল হোসেন। ফলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা এখন হবে তিন প্রার্থীর মধ্যে।

শুক্রবার রাতে আফজাল হোসেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পাবনা-৫ আসনের সাংসদ গোলাম ফারুকের সঙ্গে দেখা করে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা জানান। পরে তিনি তাঁর ফেসবুক আইডিতে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে নৌকা প্রতীকের প্রার্থী রেজাউল হকের প্রতি সমর্থন জানান। আওয়ামী লীগের নেতা-কর্মীরা জানান, মূলত দল থেকে বহিষ্কারের ভয়েই আফজাল হোসেন নির্বাচন থেকে সরে দাঁড়ালেন।

এ ব্যাপারে আফজাল হোসেন প্রথম আলোকে বলেন, ‘আমি দলের প্রতি অনুগত। তাই দলীয় নির্দেশ মেনে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছি। একই সঙ্গে নৌকা প্রতীকের পক্ষে সমর্থনও জানিয়েছি।’

ভোটের মাঠে দলে আর বিভেদ থাকল না জানিয়ে বেড়া উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুর রশীদ বলেন, ‘আফজাল হোসেন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে নৌকাকে সমর্থন করেছেন।’

গত ১০ সেপ্টেম্বর বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল কাদের করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ায় পদটি শূন্য হয়।