Thank you for trying Sticky AMP!!

ফাইজারের টিকায় বুস্টার ডোজ, প্রথমে পাবেন সম্মুখসারির ব্যক্তিরা

শিক্ষাবৃত্তি এবং দরিদ্র পরিবারের মধ্যে ঢেউটিন ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ শনিবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া এলাকায়

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যাঁদের টিকা নেওয়ার সময় ছয় মাস অথবা এক বছর হয়ে গেছে প্রথমে তাঁরাই করোনা টিকার বুস্টার ডোজ পাবেন। দেশে ফাইজারের টিকা বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা হবে।

আজ শনিবার দুপুরে মানিকগঞ্জ সদরের গড়পাড়া এলাকায় আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানিয়েছেন। সদর উপজেলার মেধাবী শিক্ষার্থী ও দরিদ্র পরিবারের মধ্যে শিক্ষাবৃত্তি, ঢেউটিন ও শীতবস্ত্র বিতরণ করতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জাহিদ মালেক জানান, রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) প্রতিষ্ঠানে কাল রোববার সকালে বুস্টার টিকার কার্যক্রম শুরু করা হবে। অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে সম্মুখসারির ব্যক্তি হিসেবে চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং বয়স্কদের বুস্টার ডোজের আওতায় আনা হবে। পর্যায়ক্রমে বুস্টার ডোজ টিকাগ্রহীতাদের সংখ্যা বাড়তে থাকবে।

দেশে করোনার টিকার কোনো ঘাটতি নেই উল্লেখ করে জাহিদ মালেক জানান, দেশে পর্যাপ্ত পরিমাণে টিকা রয়েছে। বর্তমানে দেশে ফাইজারের দুই কোটি ডোজ টিকা রয়েছে। সামনের মাসে আরও দুই কোটি টিকা আসবে। পর্যায়ক্রমে আরও তিন কোটি টিকা পাওয়া যাবে।

জাহিদ মালেক আরও জানান, দেশের প্রায় সাত কোটি মানুষকে করোনার প্রথম ডোজ টিকা ও প্রায় সাড়ে চার কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে ৩০ ভাগ মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া সম্ভব হয়েছে।

ওমিক্রন নিয়ে জাহিদ মালেক জানান, সারা বিশ্বে এখন করোনার ওমিক্রন ধরন ছড়াচ্ছে। ওমিক্রন থেকে রেহাই পেতে সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে। বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেশে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করে আসতে নির্দেশনা দেওয়া হয়েছে।

সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে জাহিদ মালেক জানান, টিকা নিলে প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পায় বলে সবাইকে টিকা নিতে হবে, মাস্ক পরতে হবে। এ ছাড়া সামাজিক দূরত্ব মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. হাফিজুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Also Read: রোববার থেকে দেওয়া হবে করোনার টিকার পরীক্ষামূলক বুস্টার ডোজ