Thank you for trying Sticky AMP!!

বরিশালে এবার বাসদের ‘ভ্রাম্যমাণ মানবতার বাজার’ চালু

বরিশালে ‌‘ভ্রমাম্যমাণ মানবতার বাজার’ থেকে দরিদ্র মানুষের মধ্যে বিনা মূল্যে বিভিন্ন ধরনের খাদ্যপণ্য বিতরণ করা হয়। আজ রোববার সকালে নগরের অশ্বিনীকুমার হলের সামনে

করোনা পরিস্থিতির মধ্যে হতদরিদ্র মানুষের মধ্যে বিনা মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহ করার জন্য বরিশালে এবার বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ‘ভ্রাম্যমাণ মানবতার বাজার’ চালু করেছে।

আজ রোববার নগরের বিভিন্ন এলাকার দরিদ্র মানুষের মধ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিতরণ করেন দলটির নেতা-কর্মীরা। ভ্যানে পণ্যসামগ্রী নিয়ে তাঁরা নগরের আমতলা মোড় ও অশ্বিনীকুমার হলের সামনে সাড়ে ৪০০ পরিবারকে বিনা মূল্যে খাদ্য ও নিত্যপণ্য সরবরাহ করেন।

৬ মে নগরের অমৃত লাল দে মহাবিদ্যালয় মাঠে অস্থায়ী মানবতার বাজারের কার্যক্রম শুরু করে দলটি। পরে গতকাল শনিবার সকালে বাসদের নেতারা সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, অশুভ রাজনৈতিক চক্রান্তে মাঠে বাজারের কার্যক্রম পরিচালনায় কলেজ কর্তৃপক্ষ অপারগতা প্রকাশ করে। ফলে তাঁরা গরিব মানুষের জন্য চালু করা মানবতার বাজারের কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। তবে বিকল্প ব্যবস্থায় এ বাজার চালু করার কথাও সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয়।

সেই ঘোষণা অনুযায়ী, আজ রোববার সকাল ১০টার দিকে নগরের অশ্বিনীকুমার টাউন হল চত্বরে ভ্রাম্যমাণ মানবতার বাজার চালু করে তারা। এখানে স্বাস্থ্যবিধি মেনে সারিবদ্ধভাবে প্রায় ২৫০ দরিদ্র মানুষকে চাল, ডাল, তেল, আলু, চিনি, দুধ, সেমাই, শাক-সবজিসহ ১১ ধরনের খাদ্যপণ্য তুলে দেওয়া হয়। পরে নগরের আমতলা মোড়ে ২০০ শ্রমিক পরিবারের মধ্যে একই সামগ্রী বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাসদ বরিশাল জেলার আহ্বায়ক ইমরান হাবিব, বাসদ বরিশাল জেলার সদস্যসচিব মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক মানিক হাওলাদার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রচার ও প্রকাশনা সম্পাদক বিজন শিকদার প্রমুখ।

বরিশাল জেলা বাসদের আহ্বায়ক ইমরান হাবিব প্রথম আলোকে বলেন, প্রতিষ্ঠানটির মাঠ ব্যবহার করতে না দেওয়ায় মানবতার বাজার বন্ধ করে তাঁরা ভ্রাম্যমাণ মানবতার বাজারের কার্যক্রম চালু করেছেন। এর মাধ্যমে আগের মতোই তাঁরা অসহার দরিদ্র মানুষের মধ্যে বিনা মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহ অব্যাহত রেখেছেন।

মনীষা চক্রবর্তী বলেন, বাসদ বরিশাল জেলা শাখার উদ্যোগে করোনা পরিস্থিতি মোকাবিলায় মানুষকে সম্মানের সঙ্গে খাদ্যসহায়তা দেওয়ার জন্য গত বছরের ১২ এপ্রিল মানবতার বাজার চালু করা হয়। এ কার্যক্রমের মাধ্যমে গত বছর ১৫ হাজার পরিবারকে সহায়তা করা হয়েছিল। পাশাপাশি ফ্রি অক্সিজেন ব্যাংক সেবা, অ্যাম্বুলেন্স সেবা, করোনা রোগীদের চিকিৎসা, মানবতার কৃষি, মানবতার পাঠশালাসহ বিভিন্ন সহায়তা করা হয়। মানবতার বাজার নামের বিনা মূল্যের বাজারের মডেলটি শুধু বরিশালে বা দেশে নয়, দেশের বাইরেও প্রচুর সুনাম কুড়িয়েছে।