Thank you for trying Sticky AMP!!

মা ইলিশ ধরায় ২৭ জেলের এক বছর করে কারাদণ্ড

মাদারীপুরের শিবচরে মা ইলিশ ধরার অভিযোগে ২৭ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ শনিবার বিকেলে শিবচর থানার চত্বরে

মাদারীপুরের শিবচরে নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীতে মা ইলিশ ধরার অভিযোগে ২৭ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার বিকেলে তাঁদের এ সাজা দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে পদ্মা নদীর বিভিন্ন স্থানে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত যৌথ অভিযান চালিয়ে ৩০ জন জেলেকে আটক করে শিবচর থানা ও নৌ পুলিশের একটি টিম। এ সময় তাঁদের কাছ থেকে ২২ হাজার ৭০০ মিটার কারেন্ট জাল ও ১৬ কেজি মা ইলিশ জব্দ করা হয়।

পরে বিকেল সাড়ে পাঁচটার দিকে জেলেদের মধ্য ২৭ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ বছর করে কারাদণ্ড দেওয়া হয় এবং ৩ জনের কাছ থেকে ৫ হাজার টাকা করে আর্থিক জরিমানা আদায় করা হয়। এ সময় জব্দকৃত ইলিশ ধরার জাল পুড়িয়ে ধ্বংস করা হয় ও জব্দকৃত মাছ এতিমখানায় বিতরণ করা হয়।

শিবচরের জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম বলেন, ইলিশ ধরা বন্ধে মৎস্য অফিস ও ভ্রাম্যমাণ আদালতের নিয়মিত অভিযান চলছে।

উপজেলা সহকারী কমিশনার এম রাকিবুল হাসান বলেন, ইলিশের প্রজনন মৌসুমে জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে নদীতে অভিযান চালানো হয়। এ সময় ইলিশ শিকার করার অপরাধে তাঁদের জেল দেওয়া হয়েছে।