Thank you for trying Sticky AMP!!

সিলেটে গণিতের জনপ্রিয় শিক্ষক ছিলেন তিনি

সিলেট এমসি কলেজের সাবেক অধ্যক্ষ ধীরেশ চন্দ্র সরকার

সিলেট এমসি কলেজের সাবেক অধ্যক্ষ ধীরেশ চন্দ্র সরকারকে (৬৪) শ্রদ্ধা জানিয়েছেন সিলেটের নানা শ্রেণি-পেশার মানুষ। শুক্রবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার এবং এমসি কলেজ প্রাঙ্গণে শ্রদ্ধা ও শোক জানানো শেষে সিলেটে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয়। সিলেটে তিনি গণিতের জনপ্রিয় শিক্ষক ছিলেন।

সর্বস্তরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদনের জন্য শুক্রবার বিকেল সাড়ে তিনটার দিকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অধ্যাপক ধীরেশ সরকারের মরদেহ আনা হয়। তাঁর সাবেক শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন শহীদ মিনারে। এ সময় নানা শ্রেণি-পেশার তাঁর শিক্ষার্থীরা শ্রদ্ধা নিবেদন করেন। নাগরিকদের পক্ষে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, আওয়ামী লীগের পক্ষে শাহ মোশাহিদ আলী, মহানগর আওয়ামীলীগের পক্ষে চিকিৎসক আরমান আহমেদ, জাসদের পক্ষে জাকির হোসেন, বিএনপির পক্ষে মিফতা সিদ্দিকীসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মুহা. হায়াতুল ইসলাম আকঞ্জি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সম্মিলিত নাট্য পরিষদ, এমসি কলেজের বিভিন্ন ব্যাচের সাবেক শিক্ষার্থী, সাংস্কৃতিক সংগঠন কথাকলি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম, মদন মোহন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজ, ভাটিবাংলা উন্নয়ন পরিষদ, শ্রীকান্ত ছাত্রাবাসের শিক্ষার্থীসহ নানা সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা ও শোক প্রকাশ করেন।

বিকেল সোয়া চারটার দিকে ধীরেশ সরকারের মরদেহ তাঁর প্রিয় কর্মস্থল সিলেট এমসি কলেজে নিলে শোকের ছায়া নেমে আসে। এমসি কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ, উপাধ্যক্ষ সালেহ আহমদ, শিক্ষক পরিষদের অধ্যাপক আ ন ম রিয়াজ, অধ্যাপক অরুণ চন্দ্র পালসহ শিক্ষকেরা, সাংস্কৃতিক সংগঠন মোহনা, ছাত্র ইউনিয়ন, এমসি কলেজ ছাত্রী হল, গণিত, বাংলা, প্রাণিবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিভাগ, সজল স্যা এবং ছাত্র-ছাত্রীবৃন্দ, রোভার স্কাউটসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে সিলেট নগরের জামতলায় জগৎবন্ধু ধাম-এ প্রার্থনা হয়। পরে সন্ধ্যা ছয়টার দিকে চালিবন্দর মহাশ্মশানে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ধীরেশ সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর কৃতিত্বের সঙ্গে পাসের পর ১৯৮১ সালে বিসিএস পরীক্ষার মাধ্যমে সিলেট এমসি কলেজে গণিতের প্রভাষক হিসেবে যোগদান করেন। একই কলেজে গণিত বিভাগের বিভাগীয় প্রধান, উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনসহ তাঁর শিক্ষকতা জীবনের অধিকাংশ সময় কাটান। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি এমসি কলেজের অধ্যক্ষ ছিলেন।

গত মঙ্গলবার রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। ছেলে ধীমান সরকার কানাডায় ও মেয়ে দীপ্তা সরকার যুক্তরাষ্ট্রে থাকার কারণে তাঁর মরদেহ দুই দিন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসাপাতালের হিমাগারে রাখা হয়। পরে ছেলে-মেয়ে আসার পর গতকাল শুক্রবার নাগরিক শোক ও ধর্মীয় অনুষ্ঠান হয়।