Thank you for trying Sticky AMP!!

‘আসুন, ভালো থাকতে মাদক ছাড়ি’

প্রথম আলো ট্রাস্ট আয়োজিত মাদকবিরোধী পরামর্শ সহায়তা অনুষ্ঠানে (বাঁ থেকে) ডা. এস এম আতিকুর রহমান, ডা. ফারজানা রহমান, ডা. মো. জোবায়ের মিয়া, ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ, ডা. আহমেদ হেলাল, ডা. ফাতেমা মারিয়া খান ও ডা. মো. রাহেনুল ইসলাম। গতকাল রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে

বয়স ৩২ বছর। ১০ বছর ধরে তিনি গাঁজা ও মদে আসক্ত। এ নিয়ে স্ত্রীর সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে। এ অবস্থায় কীভাবে আসক্তি ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন, সেই পরামর্শ পেতে চান বিশেষজ্ঞদের কাছে।

মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে প্রথম আলো ট্রাস্টের নিয়মিত পরামর্শ সভায় ওই ব্যক্তির পক্ষে পরামর্শ চাইতে এসেছিলেন দুই বন্ধু। তাঁরা বলেন, বন্ধুর নির্দিষ্ট আয় নেই। স্ত্রী প্রবাসে চাকরি করেন। টাকার জন্য বন্ধু সব সময় স্ত্রীকে চাপ দেন।

সভায় মাদকাসক্ত বন্ধুকে কীভাবে ভালো করা যায়, তা জানতে চেয়েছেন এক শিক্ষার্থী। তিনি বলেন, তাঁর বন্ধু অত্যন্ত মেধাবী। কিন্তু মাদক তাকে শেষ করে দিচ্ছে। মাদক নিয়ে সহিংস হয়ে ওঠে বন্ধু। মাদকাসক্ত অবস্থায় প্রায়ই কক্ষের জিনিসপত্র ভাঙচুর করে।

এর বাইরে কেউ জানতে চেয়েছেন শিশুদের ইন্টারনেট আসক্তি কীভাবে দূর করা যায়। মাদকমুক্ত হওয়া এক তরুণ জানিয়েছেন, তাঁর সুস্থতা ধরে রাখতে এই পরামর্শ সভায় তিনি নিয়মিত আসেন।

‘আসুন, মাদকমুক্ত থাকি’ শিরোনামে ১৬৩তম পরামর্শ সভাটি গতকাল শনিবার বিকেলে ধানমন্ডির উইমেন ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলনায়তনে অনুষ্ঠিত হয়। প্রথম আলো মাদকবিরোধী আন্দোলনের অংশ হিসেবে প্রতি মাসে ঘরোয়া পরিবেশে এ সভার আয়োজন করা হয়। সভায় পরামর্শ দেন বিভিন্ন হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের চিকিৎসকেরা।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নাহিদ মাহজাবিন মোর্শেদ বলেন, ‘নিজে কীভাবে ভালো থাকব এবং অন্যদের কীভাবে ভালো রাখব, সেই ভাবনা থাকলে ভালো থাকা সম্ভব। একজন ব্যক্তিকে মাদকমুক্ত করতে পরিবারের সদস্যদের ভূমিকা বড় ভূমিকা রয়েছে।’  

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক আহমেদ হেলাল বলেন, ‘আসুন, মাদকমুক্ত থাকি বলার চেয়ে এখন বলা উচিত “আসুন ভালো থাকি”। কারণ, সবাই মিলে ভালো থাকা মাদকমুক্ত থাকার অনুষঙ্গ।’

সভাটি সঞ্চালনা করেন প্রথম আলো ট্রাস্টের জ্যেষ্ঠ কর্মসূচি ব্যবস্থাপক ফেরদৌস ফয়সাল।