Thank you for trying Sticky AMP!!

আমিনবাজার, সাভার ও কেরানীগঞ্জে যানবাহনে র‍্যাব-পুলিশের তল্লাশি

রাজধানী প্রবেশমুখ আমিনবাজারে গণপরিবহনে পুলিশের তল্লাশি। বৃহস্পতিবার বিকেলে

২৮ অক্টোবর রাজধানীতে আওয়ামী লীগ, বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সমাবেশকে কেন্দ্র করে আমিনবাজার, সাভার এবং কেরানীগঞ্জে ঢাকার প্রবেশমুখগুলোতে র‍্যাব ও পুলিশ তল্লাশিচৌকি বসিয়েছে। তল্লাশিচৌকিতে গণপরিবহনের যাত্রী ও সন্দেহভাজনদের তল্লাশি করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ২০ শয্যা হাসপাতালের সামনে অবস্থান নেয় সাভার মডেল থানা–পুলিশ। পরে পুলিশের সদস্যরা ঢাকামুখী লেনে তল্লাশিচৌকি বসিয়ে বিভিন্ন যানবাহনে তল্লাশি শুরু করেন। ঢাকাগামী বিভিন্ন যানবাহন থামিয়ে যাত্রীদের গন্তব্য, কোথা থেকে এসেছেন এবং কী প্রয়োজনে ঢাকা যাচ্ছেন—এসব জিজ্ঞাসা করছেন। তল্লাশি চলাকালে ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) শাহিদুল ইসলাম, সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

তল্লাশির বিষয়ে শাহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, আগামী শনিবার রাজধানীতে আওয়ামী লীগ, বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সমাবেশের কথা রয়েছে। এ কর্মসূচিকে ঘিরে উদ্দেশ্যমূলকভাবে কেউ যেন ঢাকায় প্রবেশ করে নাশকতা বা বিশৃঙ্খল পরিবেশ তৈরি করতে না পারে, সে জন্য তল্লাশি জোরদার করা হয়েছে। মূলত এটি রুটিন কাজেরই অংশ।

এ ছাড়া সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সংলগ্ন অংশে বিভিন্ন যানবাহনে যৌথভাবে তল্লাশি কার্যক্রম পরিচালনা করছে র‌্যাব ও ঢাকা জেলা ট্রাফিক পুলিশ। এ ছাড়া ধামরাইয়ের ইসলামপুর এলাকায় মহাসড়কে তল্লাশি চালাচ্ছে ধামরাই থানার পুলিশ।

সকাল ১০টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকাগামী লেনে র‍্যাব ও ঢাকা জেলা ট্রাফিক পুলিশের সদস্যদের যৌথভাবে বিভিন্ন পরিবহন থামিয়ে চালকদের জিজ্ঞাসাবাদ করতে দেখা যায়। এ ছাড়া র‍্যাব ও পুলিশের সদস্যরা বিভিন্ন যানবাহনের প্রয়োজনীয় কাগজপত্র যাচাই করে দেখছেন।

প্রাইভেট কারের পেছনের ডালা খুলে মালামাল পরীক্ষা করছেন র‍্যাবের সদস্যরা। বিকেল ৫টা, বাংলাদেশ–চীন মৈত্রী বুড়িগঙ্গা প্রথম সেতু, ইকুরিয়া, কেরানীগঞ্জ
বাসের যাত্রীদের চলছে জিজ্ঞাসাবাদ। বিকেল ৫টা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, সাইনবোর্ড, নারায়ণগঞ্জ
মাইক্রোবাস থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করছেন পুলিশ সদস্যরা। বিকেল ৫টা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, সাইনবোর্ড, নারায়ণগঞ্জ
বাসের ভেতরে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করছেন পুলিশ সদস্যরা। বিকেল পৌনে ৫টা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, সাইনবোর্ড, নারায়ণগঞ্জ
প্রাইভেট কারের যাত্রীদের জিজ্ঞাসাবাদ করছেন র‍্যাবের সদস্যরা। বিকেল পৌনে ৫টা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, সাইনবোর্ড, নারায়ণগঞ্জ
ঢাকাগামী একটি মাইক্রোবাস থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করছেন পুলিশের সদস্যরা। বিকেল ৫টা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, সাইনবোর্ড, নারায়ণগঞ্জ
ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়–সংলগ্ন অংশে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও ঢাকা জেলা ট্রাফিক পুলিশ যৌথভাবে যানবাহনে তল্লাশি চালাচ্ছে। বেলা ১১টার দিকে, সাভার, ঢাকা

যানবাহনের ফিটনেস ও বৈধ লাইসেন্সের বিষয়ে চালকদের জিজ্ঞাসাবাদ করছেন। প্রয়োজনীয় কাগজপত্র থাকলে তাঁদের যেতে দিচ্ছেন তাঁরা। কেউ ব্যর্থ হলে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

তল্লাশি কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছিলেন র‍্যাব-৪ সিপিসি-২–এর স্কোয়াড কমান্ডার এএসপি সাজ্জাদুর রহমান। প্রথম আলোকে তিনি বলেন, প্রায়ই তাঁরা এ ধরনের অভিযান পরিচালনা করেন। নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজ সকাল থেকে এই কার্যক্রম পরিচালনা করছেন। ঢাকা জেলা ট্রাফিক পুলিশের কয়েকজন সদস্য অভিযানে সহযোগিতা করছেন। যেসব পরিবহনের ফিটনেস ও লাইসেন্স এবং মোটরসাইকেলের আরোহীদের হেলমেট নেই, তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

কেরানীগঞ্জে গণপরিবহনে র‍্যাবের তল্লাশি। বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ চীন মৈত্রী বুড়িগঙ্গা প্রথম সেতুর দক্ষিণ দিক ইকুরিয়া এলাকায়

খোঁজ নিয়ে জানা যায়, সকাল থেকে ধামরাইয়ের ইসলামপুর এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে তল্লাশিচৌকি বসিয়ে বিভিন্ন পরিবহনে তল্লাশি চালাচ্ছে ধামরাই থানার পুলিশ। পুলিশের সদস্যরা পরিবহনগুলোর প্রয়োজনীয় কাগজপত্র যাচাই করছেন।
ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হারুন অর রশিদ প্রথম আলোকে বলেন, নিয়মিত তল্লাশির অংশ হিসেবে ইসলামপুর এলাকায় তল্লাশিচৌকি বসিয়ে বিভিন্ন পরিবহনের প্রয়োজনীয় কাগজপত্র যাচাই করা হচ্ছে।

বিকেল থেকে বাংলাদেশ–চীন মৈত্রী বুড়িগঙ্গা প্রথম সেতুর দক্ষিণ দিকে ইকুরিয়া এলাকায় র‍্যাব-১০–এর একাধিক দল এ তল্লাশি কাজ চালাচ্ছে। এ সময় র‌্যাব-১০–এর অধিনায়ক ও অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ ফরিদউদ্দিন সাংবাদিকদের বলেন, দুই মাস ধরে সারা দেশে র‌্যাব সদস্যরা রোবাস্ট প্যাট্রোলিং করছে। ঢাকায় সমাবেশকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের অরাজকতা ‍সৃষ্টি না হয়, সে কারণে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজধানীর যাত্রাবাড়ী, মুন্সিগঞ্জের শ্রীনগর ও কেরানীগঞ্জসহ বেশ কয়েকটি এলাকায় তল্লাশিচৌকি বসানো হয়েছে।