Thank you for trying Sticky AMP!!

ডেঙ্গু

ডেঙ্গুতে আরও ২০ জন হাসপাতালে ভর্তি

দেশে নতুন করে আরও ২০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে ১২ জনই চট্টগ্রাম বিভাগের।

আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ হিসাব আজ সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টার। তবে এই সময়ের মধ্যে কারও মৃত্যু হয়নি।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে যাঁরা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাঁদের মধ্যে ঢাকা ও ময়মনসিংহ বিভাগে ৩ জন করে ও বরিশালে ২ জন। এই সময়ে ভর্তি ২০ জনের মধ্যে ১১ জন পুরুষ ও ৯ জন নারী। এই সময়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৫ জন।

চলতি বছর দেশে ডেঙ্গু নিয়ে এখন পর্যন্ত ১ হাজার ৩৫০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে পুরুষ ৮৫৩ জন ও নারী ৪৯৭ জন। এ ছাড়া চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে এখন পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে পুরুষ ৭ ও নারী ১০ জন।

গত বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আর মৃত্যু হয়েছিল ১ হাজার ৭০৫ জনের। এ বছর ডেঙ্গুতে এখন পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয় ২০০০ সালে। ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ২৪৬ জন এ রোগে আক্রান্ত হন। এ সময় মারা যান ৮৫৩ জন। তবে ডেঙ্গুর এসব রেকর্ড ভেঙে যায় গত বছর (২০২৩)। গত বছর মোট মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের, আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২১ হাজারের বেশি।