Thank you for trying Sticky AMP!!

ভারত ছেড়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন রাষ্ট্রদূত মুহম্মদ ইমরান

বিদায়ী সাক্ষাতে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অনুবাদগ্রন্থ তুলে দেন বাংলাদেশের হাইকমিশনার মুহম্মদ ইমরান

ভারতে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালন শেষে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূতের দায়িত্ব নিতে যাচ্ছেন মুহম্মদ ইমরান। কাল বুধবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন তিনি। আজ মঙ্গলবার সকালে তিনি দেখা করেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে। রাষ্ট্রপতির হাতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অনুবাদগ্রন্থ তুলে দেন।

হাইকমিশনার থাকাকালীন মুহম্মদ ইমরান উদ্যোগ নিয়ে ভারতের সব আঞ্চলিক ভাষায় বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ অনুবাদ করিয়েছেন। সাক্ষাতের পর প্রথম আলোকে তিনি বলেন, রাষ্ট্রপতি মুর্মু তাঁর ভবিষ্যৎ কর্মসাফল্য কামনা করে বলেছেন, তিনি হাইকমিশনার থাকাকালে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।

মুহম্মদ ইমরান ভারতে হাইকমিশনারের দায়িত্ব গ্রহণ করেন ২০২০ সালের ২০ জানুয়ারি। তিনি দায়িত্ব গ্রহণের কিছুদিনের মধ্যেই করোনা মহামারি শুরু হয়। গত সোমবার বিকেলে হাইকমিশনের বঙ্গবন্ধু হলে এক অনুষ্ঠানে তিনি আনুষ্ঠানিকভাবে সবার কাছ থেকে বিদায় নেন। মুহম্মদ ইমরান বলেন, কোভিড পরিস্থিতি সত্ত্বেও গত আড়াই বছরে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক বহুমুখী হয়েছে। তাঁর বিশ্বাস, পারস্পরিক স্বার্থেই আগামী দিনে দুই দেশের সম্পর্ক সর্বক্ষেত্রে আরও সুদৃঢ় হবে।

ভারতে আসার আগে মুহম্মদ ইমরান ছিলেন সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত। এবার যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূত হিসেবে তাঁর দায়িত্ব দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা। দিল্লিতে বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে দায়িত্ব নিচ্ছেন সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুস্তাফিজুর রহমান। অক্টোবরের শুরুতে তিনি দিল্লিতে আসবেন।