Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রের পুরস্কার বিজয়ী বাংলাদেশিদের সংবর্ধনা দিলেন রাষ্ট্রদূত পিটার হাস

ছবিতে বাঁ থেকে সৈয়দা রিজওয়ানা হাসান, মোহাম্মদ নূর খান (লিটন), পিটার হাস, রোজিনা ইসলাম, মিনহাজ চৌধুরী ও মোহাম্মদ তরিকুল ইসলাম।

দুর্নীতি প্রতিরোধ, মানবাধিকার, মতপ্রকাশের স্বাধীনতা রক্ষাসহ বর্তমান বিশ্বের গুরুত্বপূর্ণ সমস্যাগুলো সমাধানে কাজের স্বীকৃতি হিসেবে সাম্প্রতিক সময়ে পাঁচজন বাংলাদেশি নাগরিককে পুরস্কার দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। নিজ নিজ কর্মক্ষেত্রে খ্যাতিসম্পন্ন এই বাংলাদেশিদের বুধবার সংবর্ধনা দিয়েছেন ঢাকায় নিয়োজিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। সংবর্ধনা পাওয়া এই পাঁচ বাংলাদেশি হলেন সৈয়দা রিজওয়ানা হাসান, মোহাম্মদ তরিকুল ইসলাম, রোজিনা ইসলাম, মোহাম্মদ নূর খান (লিটন) ও মিনহাজ চৌধুরী।

সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘ঠিক কাজটি করার জন্য সাহস ও নিষ্ঠার সঙ্গে লড়াই করেছেন এমন ব্যক্তিদের সঙ্গে একত্রিতভাবে এ বিজয় উদ্‌যাপন করতে পারা আমার জন্য সম্মানের।’

সংবর্ধনা পেলেন যাঁরা

সৈয়দা রিজওয়ানা হাসান

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান দীর্ঘদিন দেশের পরিবেশ রক্ষায় ভূমিকা রাখছেন। মার্কিন দূতাবাস বলেছে, পরিবেশ ও মানবাধিকার সুরক্ষায় তাঁর সক্রিয় অংশগ্রহণ ও আন্দোলনের জন্য সৈয়দা রিজওয়ানা হাসানকে ২০২২ সালের ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড দেয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। রিজওয়ানা হাসান একজন পরিবেশ আইনজীবী, যিনি দুই দশকেরও বেশি সময় ধরে পরিবেশ সুরক্ষায় সক্রিয়ভাবে যুক্ত থেকে বন উজাড়, দূষণ, অনিয়ন্ত্রিত জাহাজভাঙা ও অবৈধ ভূমি উন্নয়নের বিরুদ্ধে মামলায় জিতেছেন।

মোহাম্মদ তরিকুল ইসলাম

তরিকুল ইসলাম ২০২২ সালের ‘ট্রাফিকিং ইন পারসনস রিপোর্ট হিরো’ স্বীকৃতি পেয়েছেন। বেসরকারি সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার–এর কান্ট্রি ডিরেক্টর হিসেবে তরিকুল ইসলাম মানব পাচারের শিকার ব্যক্তিদের পক্ষে কথা বলেন এবং তিনি মানব পাচারের ঘটনার তদন্ত ও পাচারকারীদের বিচার করার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সামর্থ্য বাড়াতে ভূমিকা রাখছেন।

রোজিনা ইসলাম

প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম ২০২২ সালের অ্যান্টি-করাপশন চ্যাম্পিয়ন নির্বাচিত হয়েছেন। মার্কিন দূতাবাস বলেছে, একজন সাংবাদিক হিসেবে রোজিনা ইসলাম বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাতে মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতি বিষয়ে সংবাদপত্রে তাঁর অনুসন্ধানমূলক প্রতিবেদন প্রকাশ করার সাহস ও দৃঢ়তা দেখিয়েছেন।

এক দশকের বেশি সময় ধরে প্রথম আলোতে কর্মরত রোজিনা ইসলাম বাংলাদেশে করোনাকালে স্বাস্থ্য খাতের অনিয়ম তুলে ধরতে গিয়ে নিগ্রহ, নির্যাতন ও মামলার শিকার হয়েছিলেন। সাহসী সাংবাদিকতার জন্য ২০২১ সালে তাঁকে সেরা অদম্য সাংবাদিক (মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট) শ্রেণিতে ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড’ দিয়েছিল নেদারল্যান্ডসের আমস্টারডামভিত্তিক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেড।

মোহাম্মদ নূর খান (লিটন)

মোহাম্মদ নূর খান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দেওয়া ২০২৩ সালের হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড জিতেছেন। তিনি বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নথিভুক্ত করা এবং জবাবদিহি তৈরিতে দশকব্যাপী লড়াইয়ে অতুলনীয় সাহসিকতা ও একাগ্রতা দেখিয়েছেন।

মিনহাজ চৌধুরী

মিনহাজ ড্রিংকওয়েল নামের একটি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা। যে কোম্পানিটি ২০২২ সালে জলবায়ু সহিষ্ণুতা বা অভিঘাতসহনশীলতা বিভাগে ইউএস সেক্রেটারি অব স্টেটের করপোরেট এক্সিলেন্স পুরস্কার জিতেছেন। ড্রিংকওয়েল একটি মার্কিন কোম্পানি, যারা ভারত ও বাংলাদেশের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য নিরাপদ খাবার পানি তৈরির প্রযুক্তি সরবরাহ করে থাকে।