Thank you for trying Sticky AMP!!

আশুলিয়ায় বেতন ও বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ঢাকার আশুলিয়ায় একটি পোশাক কারখানার শ্রমিকেরা আজ বৃহস্পতিবার সকালে বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করেছেন। একই সময় বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানায় ভাঙচুর চালান। পরে পুলিশ কারখানার ভেতরে ঢুকে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় কয়েকজন শ্রমিক আহত হন। 

শিল্প পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার সকালে নরসিংহপুর এলাকার মেডলার অ্যাপারেলস লিমিটেডের কয়েক হাজার শ্রমিক কাজ শুরু করেন। সকাল সোয়া আটটার দিকে তাঁরা কর্তৃপক্ষের কাছে মুঠোফোনের বিকাশ নম্বরে এপ্রিল মাসের বেতন না পাওয়ার কারণ জানতে চান। কিন্তু কর্তৃপক্ষের কাছ থেকে এই প্রশ্নের যথাযথ উত্তর না পেয়ে তাঁরা একযোগে কাজ বন্ধ করে কারখানার মূল ভবন থেকে বের হয়ে যান। এরপর তাঁরা ভেতর থেকে মূল ফটকে তালা মেরে সীমানা প্রাচীরের ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন।

এ সময় তাঁরা এপ্রিল মাসের বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবি জানান। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানার ভেতরে ভাঙচুর করেন। পরে পুলিশ ফটক কেটে ভেতরে ঢুকে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে তাঁরা চলে যান। 


কয়েকজন শ্রমিক বলেন, বৃহস্পতিবার পর্যন্ত তাঁরা এপ্রিল মাসের বেতন পাননি। কয়েক দফা সময় নিয়ে সর্বশেষ গতকাল বুধবার বিকেলের মধ্যে তাঁদের মুঠোফোনের বিকাশ নম্বরে বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু তা দেওয়া হয়নি। এ ছাড়া তাঁদের গত বছরের ছুটকালীন কাজ করার ভাতা এবং এবারের ঈদুল ফিতরের বোনাসও দেওয়া হয়নি। এসব নিয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এই ক্ষোভ থেকেই শ্রমিকেরা বিক্ষোভ ও ভাঙচুর করেন।


আন্দোলনে অংশ নেওয়া আরও কয়েকজন শ্রমিক বলেন, বেলা সাড়ে ১১টার দিকে যন্ত্রের সাহায্যে ফটক কেটে পুলিশ ভেতরে ঢুকে কাঁদানে গ্যাসের শেল ও গরম পানি ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। ভয়ে অনেক শ্রমিক দেয়াল টপকে আবার অনেকে ফটক দিয়ে দৌড়ে পালিয়ে যান। এ সময় তাড়াহুড়ো করতে গিয়ে বেশ কয়েকজন শ্রমিক আহত হন। 


এ বিষয়ে শিল্প পুলিশের একজন কর্মকর্তা বলেন, গত মাসের বেতন না পেয়ে শ্রমিকেরা কারখানার ভেতরে বিক্ষোভ ও ভাঙচুর করেছেন। পরে ফটক কেটে ভেতরে ঢুকে তাঁদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।