Thank you for trying Sticky AMP!!

ইউনাইটেড হাসপাতালে বিশ্ব হার্ট দিবস পালন

বিশ্ব হার্ট দিবস উপলক্ষে হৃদ্‌রোগ–বিষয়ক স্বাস্থ্যবুথ খোলা হয়েছে ইউনাইটেড হাসপাতালে। বুথ উদ্বোধন করেন ইউনাইটেড হাসপাতালের সিইও মোহাম্মদ ফাইজুর রহমান। ছবি: সংবাদ বিজ্ঞপ্তি

‘আমার হার্ট, তোমার হার্ট’ এই স্লোগান নিয়ে এবারও পালিত হলো বিশ্ব হার্ট দিবস–২০১৯। এ উপলক্ষে রাজধানীর ইউনাইটেড হাসপাতাল হৃদ্‌রোগ প্রতিরোধে করণীয় ও দেশের সব হৃদ্‌রোগীদের সুস্থতা কামনা করে দিনটি বিশেষভাবে পালন করেছে।

বিশ্ব হার্ট দিবস উপলক্ষে আগত রোগীদের বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য হাসপাতাল লবিতে একটি হৃদ্‌রোগবিষয়ক স্বাস্থ্যবুথ খোলা হয়েছে ইউনাইটেড হাসপাতালে। এই বুথ উদ্বোধন করেন ইউনাইটেড হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ ফাইজুর রহমান।

ইউনাইটেড হাসপাতালের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

এ সময় মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, হৃদ্‌রোগের কারণে মৃত্যুর হার পৃথিবীতে অন্যতম। যদিও উন্নত দেশে এর হার কমতে শুরু করেছে কিন্তু অল্প ও মধ্যম আয়ের দেশে এই রোগের কারণে মৃত্যুর হার বাড়তে শুরু করেছে শুধু সচেতনতার অভাবে। বর্তমানে বাংলাদেশে হৃদ্‌রোগের সব রকম চিকিৎসা ও হার্ট সার্জারি হয়ে থাকে, যা আন্তর্জাতিক মানসম্পন্ন এবং অবশ্যই বিদেশের তুলনায় অনেক কম খরচে। হৃদ্‌রোগ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে যেমন ধূমপান বর্জন, প্রচুর শাকসবজি ও ফলমূল খাওয়া, তেল–চর্বিযুক্ত খাবার কম খাওয়া, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, ওজন কমানো, মানসিক চাপমুক্ত থাকা ও প্রতিদিন অন্তত ৩০ মিনিট কায়িক শ্রম বা হাঁটাচলা করা।

স্বাস্থ্যবুথ উদ্বোধনী অনুষ্ঠানে ইউনাইটেড হাসপাতালের চিফ কার্ডিয়াক সার্জন ডা. জাহাঙ্গীর কবির, হৃদরোগ বিভাগের চিফ কনসালট্যান্ট এন এ এম মোমেনুজ্জামান, কনসালট্যান্ট ফাতেমা বেগম, রেয়ান আনিস প্রমুখ উপস্থিত ছিলেন।