Thank you for trying Sticky AMP!!

ব্র্যাক বাংলাদেশের নতুন নির্বাহী পরিচালক আসিফ সালেহ্

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্‌। ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম বৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন আসিফ সালেহ্‌। আগামীকাল ১ আগস্ট থেকে এই নিয়োগ কার্যকর হবে।

আজ বুধবার ব্যাকের এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

সরকারি, বেসরকারি ও উন্নয়ন—এ তিন সেক্টরেই শীর্ষ পর্যায়ে দায়িত্ব পালনের বিস্তৃত অভিজ্ঞতা রয়েছে আসিফ সালেহের। ব্র্যাক ও ব্র্যাকের বাইরে বিভিন্ন উন্নয়ন কর্মসূচির জন্য সফল ও কার্যকর ব্যবস্থাপনা প্রবর্তন, টেকসই পরিচালনপদ্ধতি ও আর্থিক ব্যবস্থাপনা গড়ে তোলা এবং কার্যকর অংশীদারত্ব সৃষ্টির ক্ষেত্রে তিনি দক্ষতার স্বাক্ষর রেখেছেন।

আসিফ সালেহ্‌ কম্পিউটার সায়েন্সে স্নাতক এবং নিউইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন স্কুল অব বিজনেস থেকে ব্যবস্থাপনা ও মার্কেটিংয়ে এমবিএ সম্পন্ন করেছেন।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বলেন, ব্র্যাকের পরিচালনা পর্ষদ আস্থাবান যে আগামী দিনগুলোয় ব্র্যাকের অগ্রযাত্রা অব্যাহত রাখতে আসিফ সালেহের নেতৃত্ব বিশেষ ভূমিকা রাখবে।

আসিফ সালেহ্‌ ব্র্যাকের কৌশলগত দিকনির্দেশনা প্রদানের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন। ২০১১ সালে ব্র্যাকে যোগদানের পর থেকে তিনি অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ, ইনফরমেশন টেকনোলজি, কমিউনিকেশন, সোশ্যাল ইনোভেশনসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন এবং প্রয়োজনীয় নেতৃত্ব প্রদান করেছেন। নগরাঞ্চলের দারিদ্র্য নিরসন, যুবসমাজের দক্ষতা বৃদ্ধি, অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি এবং অভিবাসন ক্ষেত্রে ভবিষ্যতের উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলায় ব্র্যাক যাতে সময়োপযোগী পদক্ষেপ নিতে পারে, তা নিশ্চিত করতে আসিফ সালেহ্‌ অগ্রণী ভূমিকা রেখেছেন। এমপাওয়ারমেন্ট ক্লাস্টারের ঊর্ধ্বতন পরিচালক হিসেবে তিনি ব্র্যাকের একাধিক নতুন উদ্যোগ, যেমন: নগর উন্নয়ন, মানবাধিকার ও আইন সহায়তা, দক্ষতা উন্নয়ন এবং অভিবাসন কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন।

ব্র্যাকে যোগদানের আগে আসিফ সালেহ্‌ প্রধানমন্ত্রীর কার্যালয়ে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির পলিসি স্পেশালিস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। সরকারের ডিজিটাল বাংলাদেশ উদ্যোগের অংশ হিসেবে তিনি দেশব্যাপী সাশ্রয়ী ব্রডব্যান্ড সংযোগের প্রসারে নীতিমালা প্রণয়নের কাজে নেতৃত্ব দেন এবং সরকারের মোবাইল গভর্নেন্সবিষয়ক কৌশলপত্রের পরিকল্পনা করেন।

দেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেবাকেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে গঠিত ইউনিয়ন ডিজিটাল সেন্টার টিমের অন্যতম সদস্য ছিলেন আসিফ সালেহ্‌। আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা গোল্ডম্যান স্যাক্সে তিনি দীর্ঘ ১২ বছর কাজ করেছেন এবং নিউইয়র্ক ও লন্ডনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ মেয়াদে তিনি সংস্থাটির নির্বাহী পরিচালকের দায়িত্বে ছিলেন। এ ছাড়া গ্ল্যাক্সো ওয়েলকাম, আইবিএম ও নরটেলের সঙ্গেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর।

আসিফ সালেহ্‌ ব্রুকলিন ইনস্টিটিউটের মিলিয়নস লার্নিং ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি গ্রুপের একজন সদস্য। বিশ্বব্যাপী শিশু ও তরুণদের জন্য মানসম্মত শিক্ষা বিস্তারে কার্যকর সমাধান উদ্ভাবনের লক্ষ্যে সংগঠনটি কাজ করে থাকে। শিশুর প্রারম্ভিক বিকাশের লক্ষ্যে কর্মরত দক্ষিণ আফ্রিকাভিত্তিক সংগঠন ‘ইনোভেশন এজ’-এরও তিনি একজন সদস্য।

আসিফ সালেহ্‌ ব্র্যাক আইটি সার্ভিসেসের চেয়ার এবং ব্র্যাক ব্যাংক ও ব্র্যাক নেটের বোর্ড সদস্য। এ ছাড়া তিনি একাধিক অলাভজনক সংস্থার বোর্ড সদস্য। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ, স্পৃহা, ইনস্টিটিউট অব ইনফরমেটিকস অ্যান্ড ডেভেলপমেন্ট এবং মায়া।