Thank you for trying Sticky AMP!!

লংকাবাংলা ফাউন্ডেশনের সেলাই প্রশিক্ষণ ও নারীর ক্ষমতায়ন প্রকল্পের উদ্বোধন

লংকাবাংলা ফাউন্ডেশনের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসেবে কুড়িগ্রামে ‘শিখা সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০১৯’ উদ্বোধন করা হয়েছে গত সোমবার। ছবি: সংগৃহীত

কুড়িগ্রামে ‘শিখা সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থান এবং নারীর ক্ষমতায়ন প্রকল্প ২০১৯’ উদ্বোধন করা হয়েছে। লংকাবাংলা ফাউন্ডেশনের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসেবে ৭ অক্টোবর এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

লংকাবাংলা ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ প্রকল্পের আওতায় কুড়িগ্রামের প্রত্যন্ত অঞ্চলের ৩০ জন পশ্চাৎপদ নারীকে তিন মাস মেয়াদি সেলাই প্রশিক্ষণ, কর্মসংস্থানের সুযোগ এবং সেলাই মেশিন প্রদান করা হবে।

প্রকল্পটি লংকাবাংলা শিখা ফোরামের একটি উদ্যোগ এবং পরিকল্পনা। লংকাবাংলা শিখা ফোরাম এ সেলাই প্রশিক্ষণ প্রকল্পের মাধ্যমে স্বাবলম্বী নারী ও প্রগতিশীল সমাজ গঠনে আশাবাদী।

প্রশিক্ষণ কার্যক্রম চলবে সপ্তাহে পাঁচ দিন এবং দৈনিক পাঁচ ঘণ্টা করে সর্বমোট তিন মাস। প্রত্যেক নারী নগদ সহায়তা হিসেবে প্রতিদিন ১০০ টাকা পাবেন দৈনন্দিন যাতায়াত ও আপ্যায়ন ব্যয় নির্বাহের জন্য। প্রত্যেক সফল প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ কার্যক্রম শেষে একটি করে সেলাই মেশিন পাবেন।

সেলাই প্রশিক্ষণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন প্রাক্কালে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খাজা শাহরিয়ার অনগ্রসর নারীদের সেলাইয়ের ওপর বিশেষ দক্ষতা অর্জন ও পোশাক খাতে কাজ করার সুযোগ সৃষ্টির ওপর গুরুত্ব আরোপ করেন। স্বাবলম্বী হওয়ার মাধ্যমে নারীদের ক্ষমতায়নের ওপর বিশেষ গুরুত্ব দেন তিনি।

উলিপুর পৌরসভার মেয়র তারিক আবুল আলা দক্ষ নারী কর্মশক্তি তৈরি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য লংকাবাংলা ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কুড়িগ্রামের বিভিন্ন সহযোগিতা অব্যাহত রাখার জন্যও তিনি লংকাবাংলাকে ধন্যবাদ জানান।

লংকাবাংলা প্রধান কার্যালয় থেকে লিগ্যাল বিভাগের প্রধান ও শিখা ফোরামের সদস্যসচিব উম্মে হাবিবা শারমিন; ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও শিখা ফোরামের সদস্য শারমীন সুলতানা, অলটারনেটিভ ডেলিভারি চ্যানেলস (এডিসি) ও লংকাবাংলা ফাউন্ডেশনের প্রধান মো. জাহাঙ্গীর হোসেন, উলিপুর পৌরসভার উচ্চপদস্থ কর্মকর্তা এবং উলিপুরে স্থানীয় ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।