Thank you for trying Sticky AMP!!

শ্রমিকের বকেয়া মেটাতে বিজেএমসিকে ১০০ কোটি টাকা বরাদ্দ

শ্রমিক ও কর্মচারীর বকেয়া মজুরি ও ভাতা পরিশোধের জন্য বাংলাদেশ জুট মিলস করপোরেশনকে (বিজেএমসি) ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় আজ মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে। এতে বলা হয়েছে, গত আগস্ট থেকে চলতি নভেম্বর মাস পর্যন্ত বিজেএমসির নিয়ন্ত্রণাধীন পাটকলশ্রমিক ও কর্মচারীদের চার মাসের বকেয়া মজুরি ও ভাতা পরিশোধের জন্য চলতি অর্থবছরের বাজেটে অর্থ বিভাগের অপ্রত্যাশিত ব্যয় খাত থেকে সংস্থাটিকে পরিচালনা ঋণ হিসেবে ১০০ কোটি টাকা দেওয়া হয়েছে।

অর্থ বিভাগ ১০০ কোটি টাকা ব্যয় করতে বিজেএমসিকে বেশ কিছু শর্ত পরিপালনের নির্দেশ দিয়েছে। সেগুলো হচ্ছে ছাড়কৃত টাকা শ্রমিক-কর্মচারীর বকেয়া মজুরি ও ভাতা ছাড়া অন্য কোনো খাতে ব্যবহার করা যাবে না, শ্রমিক-কর্মচারীর ব্যাংক হিসাবে অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে অর্থ পরিশোধ করতে হবে। অর্থ ব্যয়ের সাত দিনের মধ্যে মিলভিত্তিক শ্রমিক ও কর্মচারীর তালিকাসহ বিস্তারিত ব্যয় বিবরণী অর্থ বিভাগে পাঠাতে হবে। বিধিবহির্ভূতভাবে অর্থ পরিশোধ হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছাড়কৃত ১০০ কোটি টাকা বিজেএমসির অনুকূলে সরকারি ঋণ হিসেবে গণ্য হবে। এই টাকা আগামী ২০ বছরে (পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ) ৫ শতাংশ সুদে ষাণ্মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। এ বিষয়ে অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি চুক্তি স্বাক্ষর করতে হবে।