Thank you for trying Sticky AMP!!

দিনাজপুরে কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলা অনুষ্ঠিত

দিনাজপুরে কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলা অনুষ্ঠিত

দেশের কৃষি খাতকে উন্নত ও বেগবান করার লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণের নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। ইতিমধ্যে শুরু হয়েছে খামার যান্ত্রিকীকরণের ৩ হাজার ২০ কোটি টাকার প্রকল্প। দেশের মানুষের মাঝে খামার যান্ত্রিকীকরণ আরও জনপ্রিয় করতে নানা কর্মকাণ্ডের আয়োজন করছে কৃষি মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে ১৫ মার্চ বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে দিনাজপুরের নশিপুরে এক কৃষি প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। এ ছাড়া বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. এছরাইল হোসেনসহ কৃষি অধিদপ্তরের আঞ্চলিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কর্মশালায় দেশের কৃষিযন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরস জাপানি ইয়ানমারসহ অন্যান্য আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করে।

প্রদর্শিত যন্ত্রগুলোর মধ্যে ছিল ধান ও গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার অত্যাধুনিক মেশিন জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার ও রাইস ট্রান্সপ্ল্যান্টার। বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণের লক্ষ্যে এসিআই মটরস প্রায় এক যুগ ধরে কাজ করে আসছে। আধুনিক ও উন্নত মানের সব কৃষি যন্ত্রপাতি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করছে তারা। ২০২০ সালের বোরো মৌসুমে করোনার কঠিন বিপর্যয়ের সময়ও ৭৫০–এর বেশি ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরবরাহ করে বাংলাদেশের কৃষিক্ষেত্রে এক বিপ্লব সৃষ্টি করেছে এসিআই মোটরস। শুধু তা–ই নয়, দেশব্যাপী তারা দক্ষ নেটওয়ার্ক ও লোকবলের মাধ্যমে বিক্রয়োত্তর সেবাও নিশ্চিত করছে। বিজ্ঞপ্তি