Thank you for trying Sticky AMP!!

৪৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বাটা

বিনিয়োগকারীদের জন্য মোট ৪৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া সর্বশেষ হিসাব বছর শেষে বাটা শুর বিনিয়োগকারীদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে মোট ৪৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার বিষয়ে সুপারিশ করা হয়। এর মধ্যে গত বছর অন্তর্বর্তীকালীন ৩৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে বাটা, যা ইতিমধ্যে বিতরণ করা হয়েছে। বছর শেষে নতুন করে আরও ১০৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি, যা পরবর্তীকালে বিতরণ করা হবে। আজ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

লভ্যাংশ ঘোষণার কারণে নিয়ম অনুযায়ী আজ কোম্পানিটির শেয়ারের দামের উত্থান-পতনের ক্ষেত্রে সীমা ছিল না। আজ অবশ্য বাটা শু কোম্পানির শেয়ারের দাম শূন্য দশমিক ৮২ শতাংশ কমেছে।

ডিএসই সূত্রে জানা যায়, সর্বশেষ হিসাব বছরে বাটা শুর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ টাকা ৩১ পয়সা, যা ২০২২ সালে ছিল ২৯ টাকা ৯৮ পয়সা।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৩৭ টাকা ৯৩ পয়সা। এটি ২০২২ সালে ছিল ২৫২ টাকা ১৬ পয়সা। এ ছাড়া গত বছর বাটা শুর নিট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার বা শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ হয়েছে ৯৩ টাকা ৮০ পয়সা, আগের বছর যা ছিল ১০৭ টাকা ৮৪ পয়সা।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৬ জুলাই ডিজিটাল প্ল্যাটফর্মে বাটা শু কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেখানে বিনিয়োগকারীরা লভ্যাংশ প্রদানের প্রস্তাব অনুমোদন করবেন। এ জন্য আগামী ১৬ মে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।