Thank you for trying Sticky AMP!!

চাপ সামলে ঘুরে দাঁড়াল শেয়ারবাজার

শেয়ারবাজার

মুনাফা তুলে নেওয়ার চাপ সামলে ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। ফলে দুই দিনের পতন শেষে আজ মঙ্গলবার সূচক বেড়েছে শেয়ারবাজারে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ লেনদেন শেষে ৪০ পয়েন্ট বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচকটি বেড়েছে ৮৫ পয়েন্ট।

দুই বাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম। তবে লেনদেনে ছিল ভিন্ন ভিন্ন অবস্থান। ঢাকার বাজারে লেনদেন আগের দিনের চেয়ে কমলেও বেড়েছে চট্টগ্রামের বাজারে।

ডিএসইতে আজ দিন শেষে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩১৫ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ৮৬ কোটি টাকা কম। চট্টগ্রামের বাজারে এদিন লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৩০ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা বেশি।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, কয়েক দিনের টানা উত্থানের পর গুজব ও মুনাফা তুলে নেওয়ার চাপে গত দুই দিন শেয়ারবাজারে সূচক কমেছিল। এর মধ্যে রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছিল ১৯ পয়েন্ট।

আর সোমবার কমেছিল প্রায় ৫৯ পয়েন্ট। গত রোববার থেকে বাজারে গুজব ছিল, শেয়ারের দামের বেঁধে দেওয়া সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইস তুলে নেওয়া হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীদের মধ্যে ছিল মুনাফা তুলে নেওয়ার প্রবণতা। দুই মিলে তাই দুই দিন বাজারে দরপতন ঘটে।

এ অবস্থায় রোব ও সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে নিশ্চিত করা হয়, ফ্লোর প্রাইস তুলে নেওয়ার কোনো চিন্তাভাবনা এখনই বিএসইসির নেই। এরপর আজ সূচক ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে।

তবে ডিএসইতে এদিন লেনদেন হওয়া ৩৬৭ প্রতিষ্ঠানের মধ্যে ১৪৬টির দরপতন ঘটেছে। দাম বেড়েছে ১২৭টির আর অপরিবর্তিত ছিল ৯৪টির দাম। একইভাবে চট্টগ্রামের বাজারে লেনদেন হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে ১২১টিরই দাম কমেছে। দাম বেড়েছে ৯৫টির আর অপরিবর্তিত ছিল ৪৫টির দাম।