Thank you for trying Sticky AMP!!

শেয়ারবাজার

লোকসানে সমতা লেদার, লভ্যাংশ পাবেন না বিনিয়োগকারীরা

বিনিয়োগকারীদের এবার কোনো লভ্যাংশ দেবে না শেয়ারবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি সমতা লেদার। কোম্পানিটি বছর শেষে লোকসান করায় লভ্যাংশ না দেওয়ার এ সিদ্ধান্ত নিয়েছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের মাধ্যমে আজ রোববার এ সিদ্ধান্তের কথা বিনিয়োগকারীদের জানিয়েছে কোম্পানিটি। কোম্পানিটি জানিয়েছে, চলতি বছরের জুনে শেষ হওয়া আর্থিক বছরের জন্য শেয়ারধারীদের কোনো লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

Also Read: সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে সাড়ে ৩১%

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটি গত বছর অর্থাৎ ২০২১ সালের জুনে সমাপ্ত আর্থিক বছরে শেয়ারধারীদের প্রতি শেয়ারের জন্য ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল। ওই বছর শেষে কোম্পানিটি শেয়ারপ্রতি ১০ পয়সা মুনাফা করেছিল। আর গত জুনে সমাপ্ত আর্থিক বছর শেষে কোম্পানিটি শেয়ার প্রতি ৬ পয়সা লোকসান করেছে।

এদিকে, লোকসান করলেও বাজারে কোম্পানিটির শেয়ারে সেই তুলনায় অনেক বেশি দামেই রয়েছে। তাদের শেয়ারের বাজারমূল্য এখন ৭০ টাকার বেশি। ফলে সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এটির শেয়ারের মূল্য আয় অনুপাত (পিইরেশিও) পৌঁছেছে ৭০০-এর ওপরে।

Also Read: যে কারণে শেয়ারবাজারে লেনদেন তলানিতে

শেয়ারবাজার বিশেষজ্ঞরা বলেন, যেসব কোম্পানির পিই রেশিও যত বেশি সেসব কোম্পানিতে বিনিয়োগ তত বেশি ঝুঁকিপূর্ণ। সেই বিবেচনায় সমতার শেয়ারের দাম এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।