Thank you for trying Sticky AMP!!

বেজোসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী এখন এলন মাস্ক

এলন মাস্ক

নতুন বছরে নতুন শীর্ষ ধনী পেল বিশ্ব। ই-কমার্স জায়ান্ট আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনী এখন টেসলা ও স্পেসএক্সের মালিক এলন মাস্ক। মাস্কের সম্পদের পরিমাণ ১৮ হাজার ৫০০ কোটি ডলার। গণমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গতকাল বৃহস্পতিবার পুঁজিবাজারে টেসলার শেয়ারের দাম বেড়ে যাওয়ায় মাস্ক তালিকায় শীর্ষে উঠে আসেন। দ্বিতীয় অবস্থানে নেমে যান বেজোস, যিনি ২০১৭ সাল থেকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি এবং বর্তমানে তাঁর সম্পদের মূল্য প্রায় ১৮ হাজার ৪০০ কোটি ডলার।

মাস্কের সম্পদের পরিমাণ ফুলে ফেঁপে পাহাড় সমান হয়েছে বিদায়ী বছরে। অথচ ওই বছরের শুরুতে তাঁর সম্পদের পরিমাণ ছিল ২ হাজার ৭০০ কোটি ডলার। টেনেটুনে শীর্ষ ৫০ ধনীর তালিকায় ছিলেন তিনি। তবে মাত্র ১২ মাসে সেই সম্পদের পরিমাণ বেড়েছে প্রায় ১৬ হাজার কোটি ডলার। টেসলার ইলেকট্রিক কারের চাহিদাই এই সম্পদ বৃদ্ধির বড় কারণ। সেই সঙ্গে পুঁজিবাজারেও তরতর করে বেড়েছে শেয়ারের দর।

Also Read: গেটসের সঙ্গে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী এলন মাস্ক

আরও মজার তথ্য হলো মাত্র দেড় বছর আগে টেসলার শেয়ারের মূল্য কমে যাওয়াতে বড় ধরনের লোকসানে পড়তে হয়েছিল। এর ফলে আইনি ও নিয়ন্ত্রকদের পক্ষ থেকে মাস্কের নেতৃত্ব প্রশ্নবিদ্ধ হয়। অথচ এক বছরের মধ্যে পাশার দান ঘুরে গেল। টেসলার শেয়ারের দাম বেড়েছে ৯ গুণ।

গত বছরের জুলাইয়ে বিনিয়োগগুরু ওয়ারেন বাফেটকে সরিয়ে বিশ্বের সপ্তম শীর্ষ ধনী হন মাস্ক। এরপর তিনি বিল গেটসকে ছাড়িয়ে ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে চলে আসেন। বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি। গত বছর তিনি যে সম্পদ অর্জন করেছেন, তা মাইক্রোসফটের মালিকের ১৩ হাজার ২০০ কোটি ডলারের সম্পদের চেয়েও বেশি।