Thank you for trying Sticky AMP!!

দুবাইয়ের পাশেই বিলাসবহুল আবাসন প্রকল্প পাম জুমেইরাহ।

দুবাইয়ে বাড়িভাড়া আকাশ ছুঁয়েছে

পৃথিবীর ধনী ব্যক্তিদের অবকাশ যাপনের নতুন কেন্দ্র হয়ে উঠেছে দুবাই। বিশ্বের বিভিন্ন দেশের ধনীরা সেখানে বাড়ি কিনছেন বা অবকাশ যাপনে আসছেন। কয়েক বছর ধরে এই আবাসন বাজার চাঙা। এবার জানা গেল, বছর শেষ ও নতুন বছরের শুরুতে দুবাইয়ের বাড়িভাড়া আকাশ ছুঁয়েছে।

দুবাইয়ের পাশেই বিলাসবহুল আবাসন প্রকল্প পাম জুমেইরাহ। সেখানে ৩০ ডিসেম্বর থেকে আগামী ২ জানুয়ারি পর্যন্ত চার শয়নকক্ষের বাড়ির ভাড়া দাঁড়িয়েছে ৬০ হাজার দিরহাম। বাড়িওয়ালারা যদি শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেন, তাহলে এই ভাড়া আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর গালফ নিউজ

Also Read: কোন ব্যাংকে টাকা রাখবেন

এদিকে শুধু দুবাই নয়, মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের আরও কয়েকটি শহর যেমন শারজাহ ও আবুধাবিও বর্ষশেষে জমে উঠেছে। সেখানেও আইন পরিবর্তনের কারণে বাড়িওয়ালারা স্বল্প সময়ের জন্য বাড়ি ভাড়া দিতে পারছেন। ফলে নতুন বছর যাঁরা উদ্‌যাপন করতে ঘর ছেড়ে বেরিয়েছেন, তাঁরা এই সব শহরেও ঢুঁ মারছেন। এই পরিস্থিতিতে বিমান সংস্থাগুলোও আশা করছে, জানুয়ারি মাসে সর্বোচ্চ ভাড়া পাবে তারা।

এবার সামগ্রিকভাবে মধ্যপ্রাচ্যের শহরগুলো নববর্ষ উদ্‌যাপনের জন্য সবচেয়ে আকর্ষণীয় জায়গা হয়ে উঠেছে। মূলত কাতারে ফুটবল বিশ্বকাপ থেকেই এই ধারার সূত্রপাত হয়েছে বলে মনে করা হচ্ছে। এক মাস ধরে চলা বিশ্বকাপ ফুটবল দেখতে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে বিপুল পর্যটক কাতারে আসেন। এতে সেখানকার আবাসন ব্যবসাও ফুলে ফেঁপে ওঠে। বিশ্বকাপ শেষ হলো ১৮ ডিসেম্বর। ফলে অনেক দর্শক নিজ দেশে ফেরত না গিয়ে মধ্যপ্রাচ্যের শহরগুলোতে ভিড় করছেন। ফলে আবাসন ব্যবসার বাড়বাড়ন্ত হচ্ছে।

ধনকুবেরদের প্রিয় বিনিয়োগ গন্তব্য হয়ে উঠেছে দুবাই। সংযুক্ত আরব আমিরাত সরকার অতি ধনীদের দীর্ঘ মেয়াদে ‘গোল্ডেন ভিসা’ দিচ্ছে। বিদেশিদের বাড়ি কেনার ক্ষেত্রে বিধিনিষেধও শিথিল করা হচ্ছে। লেনদেনের ৭০ শতাংশ হচ্ছে নগদ অর্থে।

Also Read: সাত কারণে অর্থনীতি নিয়ে এত দুশ্চিন্তা

পৃথিবীর সব দেশের ক্ষমতা ও সামর্থ্যবানেরা সেখানে বাড়ি কিনছেন। রাশিয়ার তেল ব্যবসায়ীরা পশ্চিমা দেশগুলোতে নিষেধাজ্ঞার কবলে পড়ে যেমন দুবাইয়ে বাড়ি কিনছেন, তেমনি তেলের মূল্যবৃদ্ধির কারণে ফুলে ফেঁপে ওঠা পার্শ্ববর্তী আরব দেশগুলোর ব্যবসায়ীরাও পাড়ি জমাচ্ছেন সেখানে। ফলে দুবাই এখন বহুজাতিক ও বহু সাংস্কৃতিক নগর হয়ে উঠছে। ব্রিটিশ ফুটবলার ডেভিড বেকহাম, বলিউড তারকা শাহরুখ খান ও ভারতীয় ধনকুবের আম্বানি—এঁরা এখন পরভূমে পরস্পরের প্রতিবেশী।