Thank you for trying Sticky AMP!!

সময় বাড়ানোর দাবি ব্যবসায়ীদের, শেষ করার প্রস্তুতি ইপিবির

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) সাত দিন বাড়ানোর দাবি করেছেন ব্যবসায়ীরা। গতকাল মঙ্গলবার বাণিজ্যমন্ত্রীর কাছে এক লিখিত চিঠিতে এই দাবি জানিয়েছেন তাঁরা।

চিঠিতে মেলার সময় বৃদ্ধির যৌক্তিকতা হিসেবে ব্যবসায়ীরা বলেছেন, বিভিন্ন কারণে মেলায় বরাদ্দকৃত স্টল তৈরি করতে সাত দিনের বেশি সময় লেগে গেছে। স্টল তৈরিতে সময় বেশি লাগার কারণ হিসেবে চিঠিতে বলা হয়েছে, শৈত্যপ্রবাহের কারণে রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি ও বৈদ্যুতিক মিস্ত্রির সংকট ছিল। অর্থাৎ স্টল সাজিয়ে ব্যবসা শুরু করতে সাত দিন সময় পেরিয়ে গেছে, যে কারণে মেলার সময় বাড়ানো না হলে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়বেন।

ব্যবসায়ীরা আরও বলেছেন, এ মাসে টঙ্গীতে দুই দফা ইজতেমা অনুষ্ঠিত হয়েছে। এই দুইবার তিন দিন করে মোট ছয় দিন রাস্তায় প্রচণ্ড যানজট ছিল। ফলে মেলায় উপস্থিতি ছিল কম। এ ছাড়া পূর্বাচল ৩০০ ফুট মহাসড়কে এক দিন ম্যারাথন অনুষ্ঠিত হয়। সেদিনও ক্রেতা-দর্শনার্থীদের মেলায় উপস্থিতি কম ছিল।

এই পরিস্থিতিতে ব্যবসায়ীরা বলছেন, মেলার সময় বাড়ানো না হলে তাঁদের অনেক পণ্য অবিক্রীত থেকে যাবে। সে কারণে ক্ষতি এড়াতে তাঁরা ৩১ জানুয়ারির পর আরও সাত দিন বিনা ভাড়ায় মেলায় বেচাকেনা করার আবেদন করেছেন বাণিজ্যমন্ত্রীর কাছে।

তবে এ বিষয়ে মেলার পরিচালক ও আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ আজ বুধবার প্রথম আলোকে বলেন, এ বছর আর মেলা বাড়ানোর সুযোগ নেই। আমরা সমাপনী অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছি। আগামী ৩১ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠান হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ জানুয়ারি রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন। এতে দেশ-বিদেশের ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনিপ্যাভিলিয়ন আছে, যা গত বছরের চেয়ে ১২৬টি বেশি।

এবারের মেলায় সিঙ্গাপুর, হংকং, ইন্দোনেশিয়া, তুরস্ক, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান ও দক্ষিণ কোরিয়াসহ ১০টি দেশের ব্যবসায়ীরা ১৭টি স্টলে তাঁদের পণ্য প্রদর্শন ও বিক্রি করছেন। মেলার প্রবেশ ফি বড়দের জন্য ৪০ টাকা আর শিশুদের জন্য ২০ টাকা।
সাধারণত প্রতিবছর ১ জানুয়ারি শুরু হয় বাণিজ্য মেলা। শেষ হয় ৩১ জানুয়ারি। এবার নিয়ে দ্বিতীয়বার পূর্বাচলে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে।