Thank you for trying Sticky AMP!!

পুরোনো দামে সয়াবিন বিক্রি

বাজারে নতুন দামের সয়াবিন আসেনি। তবে চলতি সপ্তাহের মধ্যে বাজারে নতুন দামের সয়াবিন পাওয়া যাবে বলে ধারণা ব্যবসায়ীদের।

সয়াবিন তেল

বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৪ টাকা কমানোর সিদ্ধান্ত গতকাল মঙ্গলবার থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও তা হয়নি। নতুন দামের সয়াবিন হাতে পাননি পাইকারেরা। আর পুরোনো দামের সয়াবিন দোকানে থেকে যাওয়ায় নতুন পণ্য নিতে এখনই আগ্রহী নন খুচরা বিক্রেতারা। তবে চলতি সপ্তাহের মধ্যেই বাজারে নতুন দামের সয়াবিন পাওয়া যাবে ধারণা ব্যবসায়ীদের।

গতকাল ঢাকার নিউমার্কেট কাঁচাবাজার, বিভিন্ন স্থানের পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন দামের সয়াবিন বাজারে আসেনি। পুরোনো দামের সয়াবিনই বিক্রি করছেন সবাই। তবে ক্রেতারা দোকানে গিয়ে নতুন দামের সয়াবিন চেয়েছেন।

নিউমার্কেট কাঁচাবাজারে মিজানুর রহমান নামের এক ক্রেতা নতুন দামের সয়াবিন চেয়ে না পাওয়ায় আক্ষেপ করে বলেন, ‘দাম বাড়লে ঠিকই বাড়িয়ে নেয়, কিন্তু দাম কমলে নানা অজুহাতে কম রাখতে চায় না। বাধ্য হয়ে তখন বাড়তি দামে কিনতে হয়।’

এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে নিউমার্কেট কাঁচাবাজার হৃদয় স্টোরের হৃদয় হোসেন প্রথম আলোকে বলেন, ‘খুচরা ব্যবসায়ী হিসেবে আমার যে বেচাকেনা, তাতে পুরোনো সয়াবিন ১৪ টাকা কমে বিক্রি করার মতো অবস্থা নেই। এ জন্য পুরোনো তেল যত দিন থাকবে, আগের দামেই বিক্রি করতে হবে। নতুন দামের তেল এলে তখনই নতুন দামে বিক্রি হবে।’

নতুন দামের সয়াবিন তেল বাজারে এখনো না পৌঁছালেও উৎপাদন শুরু হয়ে গেছে উল্লেখ করে মেঘনা গ্রুপের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক এস এম মুজিবুর রহমান প্রথম আলোকে বলেন, ইতিমধ্যে এক দফায় নতুন দামের সয়াবিন পরিবেশকদের কাছে গেছে, যদিও খুচরা ব্যবসায়ীদের কাছে যেতে আরও দু-এক দিন সময় লাগবে। পুরোদমে উৎপাদন চলছে। এ সপ্তাহের মধ্যে সারা দেশে তেল পৌঁছে যাবে।

ঢাকার সুপারশপগুলোতে অবশ্য আগেভাগে পাওয়া যাবে নতুন দামের সয়াবিন—এমনটি জানিয়েছেন মীনা বাজারের সরবরাহব্যবস্থার প্রধান আবু রাইহান ভূঁইয়া আলবেরুনী। তিনি বলেন, ‘আমাদের সঙ্গে কোম্পানিগুলোর নিয়মিত যোগাযোগ হয়। তাঁরা জানিয়েছেন, দু-একদিনের মধ্যে নতুন দামের সয়াবিন দেবেন। অবশ্য দাম কমার পর থেকে আমরা সয়াবিনের দাম লিটারপ্রতি ১৪ টাকা কমিয়েই বিক্রি করছি।’

প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৭৮ টাকা। আগের দাম ছিল ১৯২ টাকা। গত সোমবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানায়।

সংগঠনের সিদ্ধান্ত অনুযায়ী, এখন ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৯৪৫ থেকে ৬৫ টাকা কমিয়ে ৮৮০ টাকায় বিক্রি হবে। অর্থাৎ বোতলজাত ৫ লিটার সয়াবিনের দাম লিটারপ্রতি ১৩ টাকা কমেছে। এখন নতুন দামে প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১৫৮ টাকায়। খোলা সয়াবিনের দাম কমেছে লিটারপ্রতি ১৭ টাকা।