Thank you for trying Sticky AMP!!

৪৩তম বিসিএস: লিখিত পরীক্ষা শেষ না হলেও আবেদন

রাজধানীর একটি কেন্দ্রে বিসিএস পরীক্ষা চলছে

৪৩তম বিসিএসে আবেদনের যোগ্যতায় সংশোধনী এনেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সংশোধনী অনুযায়ী অনার্সের সব বিষয়ের লিখিত পরীক্ষা শেষ না হলেও অ্যাপেয়ার্ড পরীক্ষার্থী হিসেবে ৪৩তম বিসিএসে আবেদন করা যাবে। তবে আবেদনের শেষ তারিখের মধ্যে আবেদনকারীর সব বিষয়ের লিখিত পরীক্ষা শেষ হতে হবে। এ–সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ১.০ (বিশেষ নির্দেশনা)–এর উপ–অনুচ্ছেদ ১.৩ (অবতীর্ণ প্রার্থীর যোগ্যতা) সংশোধন করা হয়েছে।

অবতীর্ণ প্রার্থীর যোগ্যতা: ‘যদি কোনো প্রার্থী এমন কোনো পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন যে পরীক্ষায় পাস করলে তিনি ৪৩তম বিসিএসে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন এবং তাঁর ওই পরীক্ষার ফলাফল ৪৩তম বিসিএস আবেদনপত্র দাখিলের শেষ তারিখ পর্যন্ত প্রকাশিত না হয়, তাহলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদনপত্র দাখিল করতে পারবেন। তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। কেবল সেই প্রার্থীকেই অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে, যাঁর স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সব বিষয়ের লিখিত পরীক্ষা ৪৩তম বিসিএস আবেদনপত্র গ্রহণের শেষ তারিখের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়েছে।’

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে নেওয়া হবে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারির নম্বর বণ্টন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে। প্রিলিমিনারির বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রিলিমিনারির বিষয় ও নম্বর বণ্টন

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০ নম্বরের ওপর পরীক্ষা হবে।

পরীক্ষাকেন্দ্র

প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এর আগে ৪৩তম বিসিএস আবেদনের সময়সীমা দুই মাস বাড়ায় সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আবেদনের সময় ৩১ জানুয়ারির পরিবর্তে আগামী ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়। আগ্রহীরা ৩১ মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।