Thank you for trying Sticky AMP!!

ইউনিয়ন সমাজকর্মীর চাকরিপ্রার্থীদের ৫ বছরের অপেক্ষার অবসান কি অক্টোবরে

ইউনিয়ন সমাজকর্মী পদে চাকরিপ্রার্থীদের দীর্ঘ পাঁচ বছরের অপেক্ষা শেষ হতে যাচ্ছে বলে জানিয়েছে সমাজসেবা অধিদপ্তর। আগামী অক্টোবরে এ পদের চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে। অধিদপ্তর বলছে, ফল প্রকাশের পর দ্রুত নিয়োগ কার্যক্রমও শুরু হবে।

নাম প্রকাশ না করার শর্তে সমাজসেবা অধিদপ্তরের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, জেলাগুলো থেকে সবশেষ শূন্য পদের তালিকা ইতিমধ্যে নেওয়া হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কারিগরি সহায়তায় ফলাফল তৈরির কাজ প্রায় শেষ। বুয়েটের কাছে প্রার্থীদের নম্বরও জমা দেওয়া হয়েছে।

Also Read: ঢাকা ওয়াসায় ৯ম ও ১০ম গ্রেডে চাকরি, পদ ৪৫

কবে চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে, এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, ‘আমরা সেপ্টেম্বরের মধ্যে ফলাফল দিতে চেয়েছিলাম। কিন্তু এ মাসের আর কয়েকটা দিন বাকি আছে, তাতে মনে হয় দিতে পারব না। আমাদের আরও কয়েক দিন সময় লাগবে। আশা করি, অক্টোবরে চূড়ান্ত ফলাফল দিতে পারব। অক্টোবরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে ফল প্রকাশ হতে পারে।’

এর আগে সমাজসেবা অধিদপ্তর থেকে বলা হয়েছিল, সেপ্টেম্বরে ফলাফল প্রকাশ করা হবে। এখন অধিদপ্তরের পক্ষ থেকে ফল প্রকাশের সময় অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের কথা বলা হচ্ছে।

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদে জনবল নিয়োগের জন্য ২০১৮ সালে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের চার বছর পর লিখিত পরীক্ষা নেওয়া হয় গত বছর। চলতি বছরের ৪ ফেব্রুয়ারি থেকে ১৮ মার্চ পর্যন্ত মৌখিক পরীক্ষা নেওয়া হয়। কিন্তু এখনো চূড়ান্ত ফল প্রকাশ করা হয়নি। দীর্ঘ পাঁচ বছরেও নিয়োগপ্রক্রিয়া শেষ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন চূড়ান্ত ফলাফলের অপেক্ষায় থাকা চাকরিপ্রার্থীরা।

ইউনিয়ন সমাজকর্মী পদে যাঁরা আবেদন করেছেন, তাঁদের অনেকের চাকরির বয়স শেষ। আবার অনেকের এটাই ছিল চাকরির শেষ ভাইভা। তাই আশায় আছেন, চূড়ান্ত ফলাফলে ভালো কিছু হবে। কিন্তু মৌখিক পরীক্ষা শেষ হওয়ার ছয় মাসেও চূড়ান্ত ফল পাচ্ছেন না তাঁরা।

Also Read: বিভাগে প্রথম, সহকারী জজ নিয়োগেও প্রথম নুসরাত

চূড়ান্ত ফলাফলের অপেক্ষায় থাকা মো. আহসানুল কবির নামের এক চাকরিপ্রার্থী প্রথম আলোকে বলেন, ‘এ চাকরিতে আবেদন করেই মনে হয় ভুল করেছিলাম। দুবার পরীক্ষা স্থগিত হলো। একবার তো ঢাকায় পরীক্ষা দিতে যাওয়ার পর শুনি পরীক্ষা স্থগিত। পাঁচ বছর হয়ে গেল তবুও ফল নেই। একটা চাকরির জন্য আর কত অপেক্ষা করলে কর্তৃপক্ষ আমাদের নিয়োগ দেবে?’

সমাজসেবা অধিদপ্তরের তৃতীয় শ্রেণির সমাজকর্মীর (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে শূন্য পদের সংখ্যা ৪৬৩। আবেদন করেছিলেন ৬ লাখ ৬২ হাজার ২৭০ জন। ২০১৯ সালের ২৭ সেপ্টেম্বর এ পদে নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষার তিন দিন আগে তা স্থগিত করা হয়। এরপর ২০২১ সালের ২৪ ডিসেম্বর পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। তবে পরীক্ষার আগের দিন বিজ্ঞপ্তি দিয়ে আবার তা স্থগিত করা হয়। পরপর দুবার এ পরীক্ষা স্থগিত হওয়ায় পরীক্ষার্থীরা প্রশ্নপত্র ফাঁসেরও অভিযোগ এনেছিলেন।

সে সময় সমাজসেবা অধিদপ্তর থেকে জানানো হয়েছিল, প্রশ্নপত্র ফাঁসের তথ্যটি সম্পূর্ণ গুজব।

পরীক্ষাসংশ্লিষ্ট সব কর্মকর্তার মুঠোফোন নম্বর পরীক্ষার দুই দিন আগে থেকেই বন্ধ ছিল।

Also Read: বিসিএসের ভাইভা বোর্ডে কারা থাকেন, কীভাবে তাঁদের নির্বাচিত করা হয়

বিজ্ঞপ্তির চার বছর পর অবশেষে গত বছরের ২১ অক্টোবর দেশের সব জেলায় ইউনিয়ন সমাজকর্মী পদের লিখিত পরীক্ষা (এমসিকিউ) একযোগে অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৬ লাখ ৬২ হাজার ২৭০ পরীক্ষার্থীর মধ্যে ২ লাখ ৩৬ হাজার ৬৪১ জন অংশগ্রহণ করেন। অনুপস্থিত ছিলেন ৪ লাখ ২৫ হাজার ৬২৯ জন।

লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত বছরের ৩১ অক্টোবর। এতে উত্তীর্ণ হন ৫ হাজার ১৭৮ জন।

এরপর গত ৪ ফেব্রুয়ারি থেকে ১৮ মার্চ পর্যন্ত রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিদিন ১৫০ জনের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। কিন্তু এখনো মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি।

Also Read: কুমিল্লা বোর্ডে ৩৯ বছর পর ৪১ পদের নিয়োগ বিজ্ঞপ্তি, বুয়েট বা ঢাবির মাধ্যমে পরীক্ষা