Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

আল আরাফা ইসলামী ব্যাংক ৭ম বাংলাদেশ জুনিয়ার অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত। শুক্রবার অনলাইনে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। আঞ্চলিক পর্বে বিজয়ী দেড় হাজার শিক্ষার্থী জাতীয় পর্বে অংশ নেয়।

অনলাইন জাতীয় পর্ব অনুষ্ঠিত হয় চারটি ক্যাটাগরিতে⎯প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৮ম), সেকেন্ডারি (৯ম-১০ম) এবং স্পেশাল (একাদশ-দ্বাদশ শ্রেণি; ১ জানুয়ারি ২০০৬-এর পর যাদের জন্ম) । পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রশ্ন পদ্ধতি অনুসরণ করে জাতীয় পর্বের পরীক্ষা নেওয়া হয়েছে।

জাতীয় পর্বের ফলাফল শিগগির বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ওয়েবসাইটে প্রকাশিত হবে। ফলাফলের ভিত্তিতে নির্বাচিতদের নিয়ে অনুষ্ঠিত হবে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের এর জাতীয় ক্যাম্প। পরবর্তীতে ক্যাম্প মূল্যায়ন ও বিডিজেএসও-এর সব পর্বে ফলাফলের ভিত্তিতে ৬ সদস্যবিশিষ্ট আইজেএসও পূর্ণাঙ্গ দল গঠন করা হবে।

এর আগে গত ৬ আগস্ট অনুষ্ঠিত বিডিজেএসও অনলাইন আঞ্চলিক পর্বে সারাদেশ থেকে প্রায় ১৩ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে অংশগ্রহণ করে। করোনা মহামারীর কারণে এবারের অলিম্পিয়াড সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।

বিডিজেএসওর জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে ছয় জনকে নিয়ে গঠন করা হবে আন্তর্জাতিক জুনিয়র অলিম্পয়াডের (আইজেএসও) জন্য বাংলাদেশ দল। এ বছর ১৮তম আইজেএসও অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে।

বিডিজেএসও-২০২১ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে: www.bdjso.org এই ওয়েবসাইটে।