Thank you for trying Sticky AMP!!

‘স্কুল ভর্তিতে প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়স কোনো বাধা হবে না’

অনুষ্ঠানস্থলের ফটকে শুয়ে ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের পথ আটকায় শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে জামালপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে

স্কুলের ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়স কোনো বাধা হবে না। এ কথা জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন।

লটারিতে উত্তীর্ণ হওয়ার পরও বয়সের জটিলতার কারণে জামালপুর জিলা স্কুলে ভর্তি হতে না পারা শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা আন্দোলনে নামেন। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা গতকাল মঙ্গলবার একটি অনুষ্ঠানস্থলের ফটকে শুয়ে বিভাগীয় কমিশনারের পথ আটকে দেয়। একই সময় ফটকের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

Also Read: মাটিতে শুয়ে বিভাগীয় কমিশনারের পথ আটকাল ভর্তি–বঞ্চিত শিক্ষার্থীরা

এ বিষয়ে জানতে গেলে আজ বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) নিজ কার্যালয়ে প্রথম আলোকে বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়স কোনো বাধা হবে না। এ সময় তিনি এই প্রতিবেদকের সামনেই মুঠোফোনে জামালপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) হালিমা খাতুনের সঙ্গে কথা বলেন। তখন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জানান, উদ্ভূত পরিস্থিতির সমাধান হয়েছে।

মাউশির একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, এবার ভর্তিসংক্রান্ত সভার পর শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রথমে যে নীতিমালা জারি করা হয়েছিল, সেখানে গতবারের নিয়মগুলো ছিল। কিন্তু কিছুক্ষণ পরই সেটি ওয়েবসাইট থেকে নামিয়ে ফেলা হয়। এরপর এ বিষয়ে স্পষ্টকরণও দেওয়া হয়। কিন্তু কোনো কোনো প্রধান শিক্ষক সেটি খেয়াল করেননি। মূলত কোথাও কোথাও এ কারণেই ভুল–বোঝাবুঝি হয়ে থাকতে পারে। তবে এটি একেবারেই পরিষ্কার, প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়সের কারণে কাউকে ভর্তিতে আটকানো যাবে না। এটি করলে তা হবে অন্যায় ও অপরাধ। এটি করার কোনো সুযোগ নেই।

Also Read: হলফনামা দিয়ে নাটোরে বঞ্চিত ৫৪ শিক্ষার্থী পেল ভর্তির অনুমতি

মাউশি সূত্রে জানা গেছে, গত বছর ভর্তির সময় বয়স নিয়ে জটিলতা দেখা দিলে আদালতের নির্দেশে তা সংশোধন করা হয়েছিল।

উল্লেখ্য, এবার সারা দেশের অধিকাংশ সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হয়।