Thank you for trying Sticky AMP!!

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু আজ, পরীক্ষার্থী ১ লাখ ৭০ হাজার ৫৯৯ জন

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ২৪টি বিশ্ববিদ্যালয়ের সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছ ভর্তি পরীক্ষা আজ শনিবার (২৭ এপ্রিল) শুরু হবে। আজ এ ইউনিট—বিজ্ঞানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে সারা দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে। একই দিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষাটি বেলা ৩টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এর আগে জিএসটি ভর্তি পরীক্ষার কারিগরি কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাসিম আখতার বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জিএসটি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনপ্রক্রিয়া গত ২৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়। এবার মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে বিজ্ঞান অনুষদের ক ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯টি, মানবিক অনুষদের বি ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদের সি ইউনিটে ৪০ হাজার ১১৬টি আবেদন জমা পড়েছে। শিক্ষার্থীদের পছন্দের পরীক্ষাকেন্দ্র হিসেবে শীর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

উপাচার্য আরও বলেন, আবেদনকারীদের মধ্যে ৯০ হাজার ৮৪১ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র হিসেবে বেছে নিয়েছেন। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এ ইউনিটে ৫৩ হাজার ৮৩২ জন, বি ইউনিটে ১৯ হাজার ৭৭০ জন, সি ইউনিটে ১৭ হাজার ২৩৯ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন। সংখ্যাটি মোট আবেদনকারীদের প্রায় এক-তৃতীয়াংশ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিশেষ প্রস্তুতি

ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের পরীক্ষা সুষ্ঠ ও নির্বিঘ্নে নিতে এ বিষয়ে প্রস্তুতি নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে হিসেবে এ ইউনিটে ৫৩ হাজার ৮৩২ জন পরীক্ষার্থী অংশ নেবেন। বিশ্ববিদ্যালয়ের উপকেন্দ্র রয়েছে পাঁচটি।

সরেজমিন দেখা যায়, পরীক্ষাকেন্দ্রগুলোয় আইনশৃঙ্খলা ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। কেন্দ্রের আশপাশে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। রাজধানীর যানজট এড়াতে সকাল থেকেই আসতে শুরু করেছেন অনেক শিক্ষার্থী। ক্যাম্পাসের সামনের বাহাদুর শাহ পার্কে অভিভাবকদের বসার ব্যবস্থা করা হয়েছে।

পরীক্ষার্থী ও সঙ্গে থাকা অভিভাবকদের প্রচণ্ড দাবদাহে স্বাস্থ্যঝুঁকি এড়াতে নানা ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। ক্যাম্পাসে ও বাইরে অস্থায়ীভাবে সুপেয় পানির ব্যবস্থা এবং ভ্রাম্যমাণ মেডিকেল সেবা চালু করা হয়েছে। ক্যাম্পাসের মেডিকেল সেন্টারও খোলা রয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন জেলার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠনের (ছাত্রকল্যাণ) পক্ষ থেকেও শিক্ষার্থীদের সঙ্গে আনা ব্যাগ, মুঠোফোন, খাতা-নোট জমা রাখার ব্যবস্থা করেছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১২ হাজার ৫৭৯, উপকেন্দ্রের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২৫ হাজার ২৯৬, সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ৩ হাজার, রেসিডেন্সিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ৬ হাজার ৭৪০, সরকারি বাঙলা কলেজে ৩ হাজার জন পরীক্ষা দেবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকা হালিম বলেন, ভর্তি পরীক্ষা নেওয়ার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পাশাপাশি দাবদাহে শিক্ষার্থী ও অভিভাবকদের যেন ভোগান্তি কম হয়, সে ব্যবস্থা নেওয়া হয়েছে।

Also Read: পরীক্ষার নাম এসএসসিই থাকবে, বদলাবে ধরন

ভর্তিসংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখ

  • এ ইউনিট—বিজ্ঞান ২৭ এপ্রিল শনিবার,

  • বি ইউনিট—মানবিক ৩ মে শুক্রবার এবং

  • সি ইউনিট—বাণিজ্য ১০ মে শুক্রবার

  • এ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত এবং অন্য দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Also Read: জার্মানির ডাড স্কলারশিপ, মাসে ৯৩৪ ইউরোসহ বিমান-বাড়িভাড়া-পরিবারের সদস্য ভাতা

গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চাঁদপুর), সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সুনামগঞ্জ) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিরোজপুর)।

Also Read: জাপানের মেক্সট বৃত্তি, ১৯৯০ সালের ২ এপ্রিলের পর জন্ম হলেই আবেদন

Also Read: আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় পেল প্রথম নারী মুসলিম উপাচার্য