Thank you for trying Sticky AMP!!

যুক্তরাজ্যে স্বর্ণপদক পেল মাহীর আলী

যুক্তরাজ্যে অলিম্পিয়া গ্লোবাল রাউন্ডে স্বর্ণপদক অর্জন করেছে রাজধানীর মনিপুর উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী মাহীর আলী রুশো। এ প্রতিযোগিতায় সে ব্যক্তিগতভাবে স্বর্ণপদক এবং দলগতভাবে ব্রোঞ্জপদক অর্জন করেছে।

সম্প্রতি লন্ডনে অলিম্পিয়া গ্লোবাল রাউন্ড অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৯টি দেশ থেকে ৭৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। মাহীর আলীর দলে ছিল অস্ট্রেলিয়া ও আজারবাইজানের একজন করে প্রতিযোগী।

মাহীর আলী রুশো বলে, সাত দিনব্যাপী প্রতিযোগিতার প্রথম দিন বিজ্ঞানবিষয়ক সমস্যা সমাধানে অংশগ্রহণ করতে হয়। দ্বিতীয় দিনে একটি বিষয়ে বক্তব্য উপস্থাপন করতে হয়। তৃতীয় দিন ছিল দলগত প্রতিযোগিতা।

২০১৭ সাল থেকে অলিম্পিয়া ইন্টিলেকচুয়ালস চ্যালেঞ্জ অনুষ্ঠিত হচ্ছে। তিনটি পর্বে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার মূল লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক কৌতূহলকে অনুপ্রাণিত করা। বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৯ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে।

ভবিষ্যতে গণিতবিদ হতে চায় মাহীর আলী রুশো। সে বলে, ‘ডেটা সায়েন্স ও জ্যোতির্বিদ্যায় কাজ করার আগ্রহ বেশি। তবে সবকিছুর মূলে গণিত। তাই ভবিষ্যতে গণিতবিদ হওয়ার স্বপ্ন দেখি।’