উচ্চশিক্ষা

বিনা মূল্যে অনলাইন ক্লাসের সুবিধা টেলিটকে

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে অনলাইন ক্লাসের সুবিধা নিয়ে এল সরকারি খাতের মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটক। গত বৃহস্পতিবার থেকে টেলিটকের মাধ্যমে ফ্রি অনলাইন ক্লাসের সুবিধা চালু হয়েছে। টেলিটকের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

স্ট্যাটাসে টেলিযোগাযোগমন্ত্রী লেখেন, ‘একদিন স্বপ্ন দেখেছিলাম, আমার দেশের ছেলেমেয়েরা শিক্ষার জন্য ইন্টারনেট পাবে বিনা মূল্যে। সেই স্বপ্নটা বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো বাস্তবায়িত হচ্ছে। ধন্যবাদ ইউজিসি ও টেলিটক।’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উচ্চক্ষমতাসম্পন্ন তথ্য যোগাযোগের প্ল্যাটফর্ম বিডিরেনের আওতায় জুম অ্যাপ ব্যবহার করে ফ্রি অনলাইন ক্লাস করতে পারবেন। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা বিডিরেনের ফ্রি জুম ক্লাসের লিংক শিক্ষার্থীদের পাঠাবেন। এ ছাড়া সব টেলিটক সিম থেকে এই সুবিধা পাওয়া যাবে। আর এ জন্য একজন শিক্ষার্থীকে ‘নেটওয়ার্কে যুক্ত হওয়ার জন্য’ ন্যূনতম ডেটা ব্যালান্স থাকতে হবে। তবে বিডিরেন প্ল্যাটফর্মের মাধ্যমে যুক্ত থাকলে কোনো ডেটা চার্জ করা হবে না। কিন্তু শিক্ষার্থীরা প্রতি মাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা পাবেন। রিচার্জকৃত টাকা তাঁর মূল অ্যাকাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডেটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতম ডেটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না। প্রথম মাসেই ১০০ টাকা রিচার্জ করা বাধ্যতামূলক নয়।

এর আগে এ মাসের শুরুতে ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার জন্য নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ দেবে মোবাইল অপারেটর টেলিটক। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক পরিচালিত বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন।

বিস্তারিত জানা যাবে: www.teletalk.com.bd-তে অথবা ১২১-এ ডায়াল করেও জানা যাবে বিস্তারিত।