Thank you for trying Sticky AMP!!

রাবির ৫০ বছরের মাস্টার প্ল্যানের মডেল উন্মোচন

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য ৫০ বছর মেয়াদি (২০২০-৭০) মহাপরিকল্পনা তৈরি করা হয়েছে। গতকাল বুধবার বিজয় দিবসে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন লবিতে মহাপরিকল্পনার ত্রিমাত্রিক মডেল উন্মোচন করেন উপাচার্য এম আবদুস সোবহান।

পরে উপাচার্য সিনেট ভবনে আলোচনা সভায় কপির মোড়ক উন্মোচন করেন। এ সময় সহ–উপাচার্য আনন্দ কুমার সাহা, সহ–উপাচার্য ও মহাপরিকল্পনা প্রণয়ন কমিটির আহ্বায়ক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ১ অক্টোবর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫০১ তম সভায় মহাপরিকল্পনাটি অনুমোদিত হয়। এতে ক্যাম্পাসের প্রায় ৭৫০ একরকে পাঁচটি অঞ্চলে ভাগ করা হয়েছে। এতে অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত ও স্থানিক পরিকল্পনাকে প্রাধান্য দেওয়া হয়েছে। পরিকল্পনার মধ্যে রয়েছে একাডেমিক ও প্রশাসনিক অবকাঠামোর উন্নয়ন, গ্রন্থাগার আধুনিকীকরণ, আবাসিক ব্যবস্থার উন্নয়ন।

বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য এবং মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক চৌধুরী জাকারিয়া বাসসকে বলেন, আমরা শিক্ষার মান নিশ্চিত করতে মাস্টার প্ল্যান তৈরি করেছি। বিশ্ববিদ্যালয়ের ৭৫০ একর জমিকে পাঁচটি জোনে বিভক্ত করা হয়েছে।

এতে অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত ও সাইট পরিকল্পনার মতো তিনটি গুরুত্বপূর্ণ বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। মাস্টার প্ল্যানটিতে একটি আধুনিক বিশ্ববিদ্যালয় গড়ার জন্য প্রয়োজনীয় উন্নয়নের পরিকল্পনার দৃষ্টিভঙ্গি রয়েছে। দীর্ঘমেয়াদি এই পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা বৃদ্ধিতেও নজর দেওয়া হয়েছে বলেও জানান তিনি।