Thank you for trying Sticky AMP!!

শিক্ষায় রূপান্তর ঘটানোর জন্য বিশ্বে যে চেষ্টা চলছে, তার অগ্রভাগে আমরা: শিক্ষামন্ত্রী

উচ্চশিক্ষাসহ শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুণগত মান অর্জনের ওপর গুরুত্ব আরোপ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ‘শিক্ষায় রূপান্তর ঘটানোর জন্য সারা বিশ্বে যে চেষ্টা চলছে, তার অগ্রভাগে আমরা আছি। ইতিমধ্যে নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে, যার মধ্য দিয়ে শিক্ষার্থীরা চিন্তা করতে ও সমস্যা সমাধান করতে শিখবে। তারা মননশীল এবং তারা মানবিক সৃজনশীল মানুষ হবে।’

গতকাল শনিবার চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, ‘পৃথিবীতে প্রতিযোগিতার চেয়ে সহযোগিতার বিষয়ের ওপর জোর দেওয়া হচ্ছে অনেক বেশি। কাজেই আমাদের শিক্ষার্থীরা যাতে সহযোগিতার মধ্য দিয়ে শিখতে পারে, সে সুযোগ তাদের করে দিতে হবে। এখন শিক্ষার পদ্ধতিটাই ভিন্ন করা হয়েছে। অর্থাৎ অভিজ্ঞতা বিনিময় করে শেখার মাধ্যমে তা প্রয়োগ করতে শিখবে।’ তিনি আরও বলেন, ‘গতানুগতিক পাঠদান ও কারিকুলাম থেকে বেরিয়ে এসে আমরা যে চতুর্থ শিল্পবিপ্লবের কথা বলছি, তার উপযোগী করে পাঠদান ও প্রশিক্ষণ দিতে হবে।’

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. নাছিম আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য দিল আফরোজা বেগম, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হাবিবুর রহমান প্রমুখ।

অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান, পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, পৌর মেয়র মো. জিল্লুর রহমান, একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক গৌতম বুদ্ধ, স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সৈয়দা বদরুন্নাহার চৌধুরী প্রমুখ।