Thank you for trying Sticky AMP!!

গবাদিপশু খামারিদের জন্য ‘খামারি’ প্ল্যাটফর্ম উদ্বোধন

ভার্চ্যুয়াল আয়োজনে খামারি প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা।

গবাদিপশু খামারিদের জন্য প্রযুক্তিনির্ভর প্ল্যাটফর্ম ‘খামারি’ উদ্বোধন করেছে আদর্শ প্রাণিসেবা, ফিনিক্স ইনস্যুরেন্স ও ব্র্যাক ব্যাংক। এই তিন প্রতিষ্ঠানের উদ্যোগে গতকাল বুধবার ভার্চ্যুয়াল আয়োজনে প্ল্যাটফর্মটির উদ্বোধন ঘোষণা করা হয়। এ প্ল্যাটফর্ম তৈরিতে ত্রিপক্ষীয় চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।

আদর্শ প্রাণিসেবা প্রাণিসম্পদ খাতের উন্নয়নের জন্য টেকসই সমাধান ও বিকাশের লক্ষ্যে কাজ করছে। সব যন্ত্রে ইন্টারনেট (ইন্টারনেট অব থিংস), কৃত্রিম বুদ্ধিমত্তা এবং যান্ত্রিক স্বশিক্ষার (মেশিন লার্নিং) প্রযুক্তি ব্যবহার করে গবাদি প্রাণীর প্রজাতি নির্ধারণ, রেকর্ড সংরক্ষণ, জিনগত বিকাশ, তথ্য সংরক্ষণ, প্রজনন, দুগ্ধ ব্যবস্থাপনা, প্রাথমিক চিকিৎসাসেবাসহ প্রাণিবিমা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। চুক্তি অনুযায়ী, ব্র্যাক ব্যাংক বাণিজ্যিক ও ব্যক্তিগতভাবে গবাদিপশু পালনের জন্য খামারিদের জন্য সহজ ও ঝামেলামুক্ত ঋণ সহায়তা প্রদান করবে। ফিনিক্স ইনস্যুরেন্স গবাদি প্রাণীর বিমা সেবা প্রদান করবে।

খামারি প্ল্যাটফর্মের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, এ ধরনের উদ্যোগে সরকারের পক্ষ থেকে পূর্ণ সমর্থন রয়েছে। প্ল্যাটফর্মটির প্রয়োজনীয়তাও রয়েছে।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের প্রতিটি প্রত্যন্ত অঞ্চলকে অর্থনৈতিক প্রবৃদ্ধির অন্তর্গত করা প্রধানমন্ত্রীর স্বপ্ন। খামারি সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে সক্ষম হবে।

আদর্শ প্রাণিসেবা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফিদা হক বলেন, দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে মোবাইল প্ল্যাটফর্মে প্রযুক্তি ব্যবহার করে গবাদিপশুর বিমা সেবা প্রদান করা তাদের লক্ষ্য। প্রাণিসেবা প্ল্যাটফর্মটি প্রাণিসম্পদ তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রামীণ আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেন, ব্র্যাক ব্যাংক শুরু থেকেই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যাংকিং কার্যক্রমে সহায়তা প্রদানের মাধ্যমে বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

ফিনিক্স ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. জামিরুল ইসলাম বলেন, গবাদিপশুর বিমা আর্থিক ঝুঁকি কমানোর ফলে একদিকে যেমন নতুন খামারি তৈরিতে উৎসাহ প্রদান করবে, অন্যদিকে এ খাতে বিনিয়োগ বৃদ্ধি পেয়ে বিশাল কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

ব্র্যাক ব্যাংকের কর্মকর্তা খন্দকার এমদাদুল হকের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ গবেষক আওলাদ হোসেন, বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এস এম নজরুল ইসলাম, ব্র্যাক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন প্রমুখ। বিজ্ঞপ্তি