Thank you for trying Sticky AMP!!

ফেসবুকের সব সেটিংস এক পাতায়

ব্যবহারকারীর তথ্য সংগ্রহ নিয়ে দেশে দেশে নীতিনির্ধারকদের তদন্তের মুখে পড়েছে ফেসবুক

ফেসবুকের মালিকানাধীন সেবাগুলোর সেটিংস এক জায়গায় আনা হচ্ছে। আর এ জন্য ‘অ্যাকাউন্টস সেন্টার’ নামের নতুন একটি সুবিধা চালু করছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। সুবিধাটি চালু হলে ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের সেটিংস অংশে গেলে অ্যাকাউন্টস সেন্টার পাওয়া যাবে।

তথ্যপ্রযুক্তিভিত্তিক সংবাদ পোর্টাল টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, যে সেবাগুলো ফেসবুকের মালিকানাধীন সব অ্যাপে ব্যবহার করতে হয়, সেগুলো থাকবে অ্যাকাউন্টস সেন্টারে। যেমন ফেসবুকে লগ-ইন করলে ইনস্টাগ্রামে স্বয়ংক্রিয়ভাবে লগ-ইন হবে কি না, তা ঠিক করে দেওয়া যাবে। আবার ফেসবুক পে থেকে সব অ্যাপে কেনাকাটার পর অর্থ পরিশোধ করার সুবিধা নিয়ন্ত্রণ করা যাবে। ফেসবুক পে অবশ্য এখনো চালু হয়নি। এ বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রে চালুর কথা রয়েছে।

অ্যাকাউন্টস সেন্টার থেকে ফেসবুকের মালিকানাধীন সেবাগুলো নিয়ন্ত্রণ করা যাবে

নতুন সেটিংস অংশে ঠিক করা যাবে কীভাবে স্টোরিজ পোস্ট করবেন। যেমন চাইলে ফেসবুক ও ইনস্টাগ্রামের স্টোরিজে একসঙ্গে একই পোস্ট দিতে পারবেন।

ফেসবুক জানিয়েছে, অ্যাকাউন্টস সেন্টার ব্যবহার করলেই সব প্ল্যাটফর্মে একই পরিচয় ব্যবহার করতে হবে, তা নয়। চাইলে ফেসবুকে ব্যক্তিগত প্রোফাইল রাখার পাশাপাশি ইনস্টাগ্রামে ব্যবসায়িক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। তবে সব সেবায় একই পরিচয় ব্যবহার করলে কিছু বাড়তি সুবিধা পাওয়া যাবে। যেমন সব কটির প্রোফাইলে চাইলে এক ছবি দিতে পারবেন।

নতুন সুবিধাটি আরেকটি বিষয় আলোচনায় এনেছে। নানা অ্যাপের মাধ্যমে যে বিপুল তথ্য সংগ্রহ করে ফেসবুক, তা নিজেরাই স্বীকার করেছে। আর সেটাই মার্কিন ও ইউরোপীয় সংস্থাগুলোর তদন্তের মূল বিষয়। এখন অ্যাকাউন্টস সেন্টার চালু করতে তারা বাধা দেয় কি না, তা-ই দেখার বিষয়।