Thank you for trying Sticky AMP!!

এমবিএ ইন অ্যাগ্রিবিজনেস শিক্ষার্থীদের ফিল্ড ট্রিপ

অ্যাগ্রিবিজনেসে এমবিএ করার সুযোগ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে কৃষি ব্যবসা ও উন্নয়ন শিক্ষা ইনস্টিটিউটে এপ্রিল-সেপ্টেম্বর ২০২৪ সামার সেমিস্টারে মাস্টার অব বিজনেস (এমবিএ) ইন অ্যাগ্রিবিজনেস প্রোগ্রামে ভর্তিপ্রক্রিয়া শুরু হয়েছে। 

দুই বছরে প্রোগ্রাম। থিসিস সেমিস্টারসহ চার সেমিস্টারে মোট ৬৪ ক্রেডিট সম্পন্ন করতে হবে। 

ভর্তির যোগ্যতা

১. প্রার্থীদেরকে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিজ্ঞানে (যেমন: এগ্রিকালচার, এগ্রিকালচারাল ইকোনমিক্স, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, ভেটেরিনারি সাইল, এনিমেল হাজবেজ্রি, ফিসারিজ, ফুড টেকনোলজি , ফুড সেফটি ম্যানেজমেন্ট, বায়ো-ইনফরম্যাটিক্স ইঞ্জিনিয়ারিং) চার বছর মেয়াদী অনার্স ডিগ্রি থাকতে হবে৷

অথবা, কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নিম্নোক্ত বিষয়ে চার বছর মেয়াদী বিবিএ/ অনার্স ডিগ্রি থাকতে হবে: বিবিএ, বিজনেস স্টাডিজ, ফাইন্যান্স, একাউন্টিং, মার্কেটং, ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, ব্যাংকিং এন্ড ইনস্যুরেন্স, হিউমেন রিসোর্স ম্যানেজমেন্ট, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইকোনমিক্স, এনভাইরনমেন্টাল ইকোনমিক্স, জিওগ্রাফি, জুওলজি (প্রাণিবিদ্যা), বোটানি, ইঞ্জিনিয়ারিং, স্ট্যাটিসটিক্স ৷

২. ক্রেডিট কোর্স পদ্ধতিতে পাশকৃত প্রার্থীদেরকে সিজিপিএ ৪.০০ এর মধ্যে কমপক্ষে ২.৫০ অথবা ৫.০০ এর মধ্যে কমপক্ষে ৩.৫০ অথবা অ্যানুয়াল সিস্টেমে ৫০% মার্কস থাকতে হবে।

জেনে রাখুন

১. অফলাইনে আবেদনের ক্ষেত্রে পূবালী ব্যাংক, বিশ্ববিদ্যালয় চত্তর শাখা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে পাঁচশত টাকা (অফেরতযোগ্য) দিয়ে ভর্তির জন্য নির্ধারিত আবেদনপত্র আগামী ২২ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ১৮ মার্চ ২০২৪ পর্যন্ত সংগ্রহ করা যাবে। সংগৃহীত আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ ১৮ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আইএডিএস (IADS) অফিসে জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে সত্যায়িত সকল পরীক্ষার সার্টিফেকেট, মার্কশিট এবং তিন কপি পাসপোর্ট সাইজ ছবি সংযোজন করতে হবে৷ সদ্য অনার্স ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে প্রভিশনাল সার্টিফিকেট গ্রহণযোগ্য।

২. একাডেমিক কমিটির সুপারিশত্রমে এবং ইকুভ্যালেন্ট কমিটির অনুমোদনক্রমে শুধু বাছাইকৃত প্রার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

৩. ভর্তি পরীক্ষা বহুনির্বাচনি (যোগাযোগ, গাণিতিক ও বিশ্লেষণী দক্ষতা) এবং রচনামূলক (অনুচ্ছেদ লিখন ও ব্যাখার দক্ষতা) এই দুই ভাগে বিভক্ত থাকবে।

৪. চাকুরিরত প্রার্থীদেরকে নিজ নিজ নিয়োগকর্তা থেকে “অধ্যয়নকালীন সময়ে ক্লাসে যোগদান এবং শিক্ষা কার্যক্রম যথারীতি সম্পাদনের জন্য চার সেমিস্টারব্যাপী সময়কাল অর্থাৎ ২৪ মাসের ছুটি প্রদান করা হবে”- এই মর্মে প্রত্যয়নপত্র/অফিস আদেশ সংযোজন করতে হবে। ভর্তির তারিখ থেকে তিন মাসের মধ্যে ছুটির চুড়ান্ত কাগজপত্র জমা দিতে হবে, অন্যথায় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

৫. অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে আবেদনপত্রের সঙ্গে অবশ্যই মাইগ্রেশন সার্টিফিকেট সংযোজন করতে হবে।

৬. ভর্তি পরীক্ষার ফলাফল আইএডিএস (IADS)-এর নোটিশ বোর্ড এবং ওয়েবসাইট (iads.bau.edu.bd)-এ প্রকাশ করা হবে।

৭. ভর্তিযোগ্য আবেদনপত্রসমূহ একাডেমিক কমিটির সুপারিশসহ ০৩ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে কো-অর্ডিনেটর, উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটি অফিসে প্রেরণ করা হবে।

৮. অসম্পূর্ণ এবং অস্পষ্ট আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে।

গুরুত্বপূর্ণ তারিখ

  • আবেদনপত্র জমার শেষ তারিখ: ১৮ মার্চ ২০২৪

  • ভর্তি পরীক্ষার তারিখ: ২০ মার্চ ২০২৪

  • ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ: ২১ মার্চ ২০২৪

  • ভর্তির তারিখ: ২৪ মার্চ থেকে ২ এপ্রিল ২০২৪ 

  • ওরিয়েন্টেশনের তারিখ: ৪ এপ্রিল ২০২৪

  • ক্লাস শুরুর তারিখ: ৪ এপ্রিল ২০২৪ 

প্রয়োজনে যোগাযোগ: ০১৭২৩৯৪৭৭৫৫

বিস্তারিত তথের জন্য ক্লিক করুন: iads.bau.edu.bd