Thank you for trying Sticky AMP!!

এইচএসসি পরীক্ষার হলে জোর দাও সময়ে

এইচএসসি পরীক্ষা ২০২৩ : বিশেষ পরামর্শ

ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম ও ২য় পত্র

মোহাম্মদ জয়নাল আবেদীন

প্রিয় পরীক্ষার্থী, ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম ও ২য় পত্র পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে দেবে। 

পরীক্ষার হলে সময়ের দিকে খেয়াল রাখা অনেক গুরুত্বপূর্ণ। সব প্রশ্নের উত্তর পারলেই তুমি ভালো ফল করবে এমনটা নয়। বরং সীমিত সময়ের মধ্যে প্রত্যেকটি উত্তর লেখার মধ্যেই নিহিত থাকে ভালো ফলের রহস্য। এর জন্য যেমন দরকার কি করতে হবে সেটা জানা, তেমনি দরকার সেটার পর্যাপ্ত প্র্যাকটিস করা। প্রতিদিন প্র্যাকটিস না করলে পরীক্ষার হলে গিয়ে সব এলোমেলো হয়ে যেতে পারে। তাই এখন সময় মেনে কিছু কিছু মডেল টেস্ট দেওয়া যেতে পারে।

পরীক্ষার হলে প্রশ্ন পাওয়ার পর প্রথমে প্রতিটি প্রশ্ন ভালোভাবে পড়বে এবং তত্সংশ্লিষ্ট প্রশ্নগুলো বুঝবে। যে প্রশ্নগুলোর সমাধান ভালোভাবে করতে পারবে, সেগুলোর সমাধান করবে। প্রথমেই বুঝতে হবে প্রশ্নে কী চাওয়া হয়েছে? প্রশ্নগুলো ঠিক ঠিক বোঝার ওপর নির্ভুল সমাধান প্রদান নির্ভর করে। মান বণ্টনের ওপর খেয়াল রেখে প্রতিটি প্রশ্ন মনোযোগ দিয়ে পড়ে সমাধান নির্দিষ্ট করতে হবে।

কোনো সৃজনশীল প্রশ্নের ক, খ কিংবা গ–এর কিছু অংশের সঠিক সমাধান করতে না পারলে বিচলিত হবে না। কোনো প্রশ্নের উত্তর করার সময় মাথা ঠান্ডা রেখে যথাসম্ভব দ্রুত উত্তর লিখতে হবে, যেন নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নের উত্তর করা যায়। প্রতিটি প্রশ্নে ক, খ ও গ ৩টি অংশ থাকবে। প্রশ্নের ‘ক’ অংশ সহজ, যা ‘২’ নম্বর বরাদ্দ, এই অংশের জন্য যথার্থ উত্তর করবে। খুব বেশি লেখার প্রয়োজন নেই। প্রশ্নের ‘খ’ অংশ মধ্যম, যা ‘৪’ নম্বর বরাদ্দ, এই অংশটিতে প্রশ্নে যা চাওয়া হবে, তোমরা সমাধানে প্রয়োজনীয় সবকিছুই উল্লেখ করবে। প্রশ্নের ‘গ’ অংশ কঠিন মানের হবে, যা ‘৪’ নম্বর বরাদ্দ, এই অংশে তোমরা উত্তর করার সময় নিজেদের চিন্তাচেতনার প্রতিফলন ঘটাবে। প্রশ্নের উত্তর করার সময় ধাপ ও চিন্তার ব্যাপকতার ওপর ভিত্তি করে নম্বর বিভাজন করতে হবে। প্রশ্নের উত্তর লেখা শেষে অবশ্যই খাতা রিভিশন দেবে। 

Also Read: এইচএসসি পরীক্ষায় ইংরেজি ১ম পত্রের উত্তর সঠিক নিয়মে যেভাবে লিখতে হবে