Thank you for trying Sticky AMP!!

ডিজিটাল প্রযুক্তি - অষ্টম শ্রেণি নতুন শিক্ষাক্রম নতুন বই

অষ্টম শ্রেণির পড়াশোনা

কনটেন্টের ভিন্নতা: শিখন অভিজ্ঞতা ১

আমরা আমাদের তৈরি গুগল ফরমটি নিশ্চয়ই পরিচিতজনদের কাছে পাঠিয়ে দিয়েছি। ফরমের মাধ্যমে কিছু তথ্য আসবে, যা আমরা তাদের যাচাই করে দেব। এর মধ্যে আমরা কিছু সময় পাব, যে সময়ের মধ্যে আমরা নিজেরা জেনে নেব কীভাবে যেকোনো তথ্যকে যাচাই করতে হয়।

অনেক সময় কোনো কনটেন্টের উদ্দেশ্য কী, তা বুঝতে ভুল করলে কোনো তথ্য আমাদের কাছে ভিন্ন অর্থ তৈরি করতে পারে। তাই ভিন্ন ভিন্ন কনটেন্টের উদ্দেশ্য যে আলাদা হয়, তা আমরা বুঝে নেওয়ার চেষ্টা করব।

তথ্য প্রচার

নিরপেক্ষ তথ্য প্রচারের জন্য যে ধরনের কনটেন্ট ব্যবহার করা হয়, সেগুলো হলো সংবাদপত্র বা টেলিভিশনের প্রতিবেদন, অনুসন্ধানী প্রতিবেদন, ব্রেকিং নিউজ, অনলাইন সংবাদ ইত্যাদি।

বিনোদন

কোনো নির্দিষ্ট লক্ষ্যদলের উদ্দেশ্যে বিনোদনমূলক প্রচারণার উদাহরণ হতে পারে— নাটক, চলচ্চিত্র, ছবি, গান, খেলা ইত্যাদি।

সচেতনতা তৈরি

সচেতনতামূলক নাটক, গান, বক্তব্য, বিবৃতি, প্রজ্ঞাপন, যা নির্দিষ্ট জনগোষ্ঠীকে সচেতন করতে ব্যবহৃত হয়।

মতামত প্রদান

পত্রিকার পাঠকের চিঠি, সাধারণ মানুষের সাক্ষাত্কার, ব্লগ বা ব্লগে নিজের মতামত ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ব্যক্তিগত মতামত।

ব্যবসায়িক উদ্দেশ্যে প্রচারণা

টেলিভিশন, পত্রিকা, সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন, কোনো নির্দিষ্ট একটি পণ্য বা সেবার

ওপর তৈরি ইতিবাচক সংবাদ প্রতিবেদন, কোনো নির্দিষ্ট একটি পণ্য সম্পর্কে কোনো বিখ্যাত ব্যক্তির ইতিবাচক বক্তব্য।

আমরা কোনো তথ্য নেওয়ার ক্ষেত্রে কনটেন্টের উদ্দেশ্য বুঝে সে অনুযায়ী তথ্য নেব, তা না হলে আমাদের ভুল তথ্য নেওয়ার আশঙ্কা থেকে যাবে। যেমন আমি যদি খুঁজতে চাই ‘বাংলাদেশের বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কত?’ আমরা নিশ্চয়ই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে অনুসন্ধান করব বা বিশ্বাসযোগ্য কোনো সংবাদমাধ্যমে খুঁজব। এক্ষেত্রে কোনো বিজ্ঞাপন, কৌতুক কিংবা এ বিষয়ে ধারণা নেই এমন কোনো ব্যক্তির সামাজিক যোগাযোগমাধ্যমের স্ট্যাটাস দেখব না।

প্রকাশ কুমার দাস, সহকারী অধ্যাপক, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা