Thank you for trying Sticky AMP!!

এসএসসি ২০২৩ - ব্যবসায় উদ্যোগ | অধ্যায় ৮: সৃজনশীল প্রশ্ন - ১

পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে

অধ্যায় ৮

সৃজনশীল প্রশ্ন - ১

মিস তাসরিফা রহমান ঝরনা ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তিনি তাঁর প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত প্রদান করে থাকেন। এতে তাঁর প্রতিষ্ঠান শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন করে থাকে। অপর দিকে, মিস তারানা সব সময় তাঁর টেক্সটাইল কারখানায় কর্মকর্তা ও কর্মচারীরা যেভাবে পরামর্শ দেন ও কাজ করতে চান, সেভাবেই তাঁদের কাজ করতে দেন। সিদ্ধান্তের ব্যাপারে তিনি নিষ্ক্রিয় থাকেন। এতে লক্ষ্যমাত্রা অর্জনে তার প্রতিষ্ঠান সব সময় পিছিয়ে থাকে।

ক. কর্মীসংস্থান কী?

খ. জেন্ডার সচেতনতা বলতে কী বোঝ?

গ. উদ্দীপকে বর্ণিত মিস তারানা তাঁর প্রতিষ্ঠানে কোন ধরনের নেতৃত্ব প্রদান করেছেন? ব্যাখ্যা করো।

ঘ. মিস তারানার নেতৃত্ব ও মিস তাসরিফা রহমানের নেতৃত্বের মধ্যে কোনটি তোমার কাছে গ্রহণযোগ্য মনে হয়? উদ্দীপকের আলোকে মতামত দাও।    

উত্তর 

ক. কর্মীসংস্থান বলতে কার্য সম্পাদনের জন্য উপযুক্ত কর্মী সংগ্রহ, নির্বাচন, নিয়োগ ও প্রশিক্ষণ প্রদান, পদোন্নতি, বদলি, ছাঁটাই প্রভৃতি কাজ বোঝায়।

খ. নারী বা পুরুষের ক্ষেত্রে পক্ষপাতহীন থাকার নামই হলো জেন্ডার সচেতনতা।

‘জেন্ডার’ শব্দের অর্থ লিঙ্গ অর্থাৎ নারী বা পুরুষ। জেন্ডার সচেতনতা হলো নারী বা পুরুষের প্রতি শ্রদ্ধা বা সহানুভূতি প্রদর্শন। একজন ব্যক্তি তথা নেতা, নারী বা পুরুষ যে–ই হোক না কেন, তাঁকে অবশ্যই তাঁর সহকর্মী নারী বা পুরুষের প্রতি শ্রদ্ধাশীল ও সহানুভূতিশীল হতে হবে। তাঁকে অবশ্যই পক্ষপাতহীন হতে হবে। নারী-পুরুষের ভিন্ন দৃষ্টিভঙ্গি ও সামাজিক অবস্থান সম্পর্কে সচেতন থেকে তাঁকে নেতৃত্ব দিতে হয়।

গ. মিস তারানা তাঁর প্রতিষ্ঠানে মুক্ত নেতৃত্ব প্রদান করেছেন।

যে নেতৃত্বে নেতা–কর্মীদের ওপর দায়িত্ব দিয়ে নিশ্চিত থাকেন, কর্মীদের আদেশ দেন না, কর্মীদের জবাবদিহি আদায় করেন না এবং সিদ্ধান্ত গ্রহণে বেশি সময় নেন, এরূপ অবস্থাকে মুক্ত নেতৃত্ব বলে।

মিস তারানা তাঁর টেক্সটাইল কারখানায় সব সময় কর্মকর্তা ও কর্মচারীরা যা বা যেভাবে পরামর্শ দেন ও কাজ করতে চান, সেভাবেই তাঁদের কাজ করতে দেন। কর্মীদের ইচ্ছামতো কাজ করতে দেওয়াই মুক্ত নেতৃত্বের বৈশিষ্ট্যের মধ্যে পড়ে। উপরের  আলোচনায় বলা যায়, তারানার নেতৃত্বের ধরনটি হলো মুক্ত নেতৃত্ব ।

ঘ. তারানার নেতৃত্ব ও তাসরিফা রহমানের নেতৃত্বের মধ্যে আমার কাছে তাসরিফা রহমানের নেতৃত্ব গ্রহণযোগ্য মনে হয়।

উদ্দীপকের বর্ণনামতে এবং নেতৃত্বের বৈশিষ্ট্যের আলোকে বলা যায়, মিস তারানার নেতৃত্ব হলো মুক্ত নেতৃত্ব ও তাসরিফা রহমানের নেতৃত্ব হলো গণতান্ত্রিক নেতৃত্ব। যে নেতৃত্বে অধস্তনদের পরামর্শ গ্রহণ করা হয়, কর্মীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়, তাকে গণতান্ত্রিক নেতৃত্ব বলে। আর যে নেতৃত্বে নেতা কর্মীদের ইচ্ছামতো কাজ করতে দেন এবং সিদ্ধান্ত গ্রহণে সময় বেশি লাগে, তাকে মুক্ত নেতৃত্ব বলে।

তাসরিফা রহমান তাঁর প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নিয়ে থাকেন, যা গণতান্ত্রিক নেতৃত্বের বৈশিষ্ট্য। কর্মীদের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেন বিধায় কর্মীরা নিজেদের প্রতিষ্ঠানের অংশ মনে করেন এবং তাঁর প্রতিষ্ঠান শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন করে থাকেন। অপর দিকে, মিস তারানা  সব সময় কর্মকর্তারা যেভাবে কাজ করতে চান, সেভাবেই কাজ করতে দেন বিধায় তাঁর নেতৃত্বের ধরনটি মুক্ত নেতৃত্ব। ফলে সিদ্ধান্ত গ্রহণে সময় বেশি লাগে। আমার মতে, প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য গণতান্ত্রিক নেতৃত্বই উত্তম ।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আঃ রউফ পাবলিক কলেজ, ঢাকা