Thank you for trying Sticky AMP!!

তারকার বই, তারকাকে নিয়ে বই

বইমেলায় নিয়মিত প্রকাশিত হয় বিনোদন অঙ্গনের তারকাদের বই

বইমেলায় নিয়মিত প্রকাশিত হয় বিনোদন অঙ্গনের তারকাদের বই। লেখক হিসেবে পাওয়া যায় অভিনয়শিল্পী, গায়ক, গীতিকারদের। আবার কোনো কোনো কিংবদন্তিতুল্য তারকাদের নিয়েও বই বের হয়। এবারের বইমেলায় এসেছে এ রকম বেশ কিছু বই। এ বইগুলোর প্রতি পাঠকদের থাকে অন্য রকম আগ্রহ। কেউ কেউ লেখকের অটোগ্রাফসহ এসব বই সংগ্রহের চেষ্টা করেন।

মেলায় এসেছে অভিনেতা আবুল হায়াতের গল্পের বই আষাঢ়ে, বের করেছে প্রিয় বাংলা প্রকাশন। সমসাময়িক সমাজের মানুষের সম্পর্ক নিয়ে তিনটি গল্প এ বইতে ঠাঁই পেয়েছে। কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হচ্ছে বলে এ বছর বইমেলায় যাননি তিনি। কিন্তু মনটা পরে থাকে সেখানে। তিনি বলেন, ‘আমি শখের লেখক। বইমেলার সঙ্গে দীর্ঘদিনের সম্পৃক্ততা। বইমেলায় যেন অন্তত একটি বই আসে সেই লক্ষ্য ঠিক করে লিখি। লিখতে আমার ভালো লাগে, আরাম বোধ করি। এই সৃষ্টির আনন্দ অন্য রকম।’ তবে লেখক পরিচয়ে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করেন না তিনি। পাঠক হিসেবে দোকানে ঘুরে ঘুরে বই দেখা ও কেনা তাঁর অনেক দিনের অভ্যাস।

তরুণ গায়ক জয় শাহরিয়ারের লেখা শিল্পী কুমার বিশ্বজিতের জীবনী এবং বিশ্বজিৎ।

গত বছরের তুলনায় বিনোদন অঙ্গনের মানুষদের বইয়ের সংখ্যা এ মেলায় কিছুটা কম। তবু মেলায় গেলে প্রথমায় পাওয়া যাবে সৈয়দ আব্দুল হাদীর আত্মজীবনীমূলক বই জীবনের গান, ইউপিএলে রামেন্দু মজুমদারের থিয়েটার ওয়ার্ল্ডওয়াইড মাই আইটিআই ইয়ারস, আজব প্রকাশে তরুণ গায়ক জয় শাহরিয়ারের লেখা শিল্পী কুমার বিশ্বজিতের জীবনী এবং বিশ্বজিৎ। ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ গেয়ে জনপ্রিয় হয়ে উঠেছিলেন কুমার বিশ্বজিৎ। এরপর অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন এই শিল্পী। সফল এই শিল্পীর নেপথ্যের সংগ্রামের কাহিনি জানা যাবে তাঁকে নিয়ে লেখা বইটি থেকে। একসময় চট্টগ্রামের বিভিন্ন ব্যান্ডে গাইতেন তিনি। মা–বাবার অবাধ্য হয়ে ঢাকায় এসেছিলেন গান করতে। জীবনের দুঃসময় ও সুসময়ের নানা স্মৃতি তুলে ধরা হয়েছে বইটিতে। কুমার বিশ্বজিৎ বলেন, ‘আমি গল্প বলেছি, জয় শাহরিয়ার লিখেছে। সে সংগীতের সঙ্গে যুক্ত। আমার মনে হয়েছে, বইটি তরুণদের কাছে তুলে ধরার যোগ্য ব্যক্তি সে। নিজের দীর্ঘ সংগ্রামী জীবনের গল্প বলতে বলতে অনেকবার স্মৃতিকাতর হয়ে কেঁদেছি আমি।’

এবারের বইমেলায় অনেকটা সময় কাটিয়েছেন অন্তঃসত্ত্বা পুতুল

পুতুলের মেসেঞ্জার ভরে ওঠে ভক্তদের মেসেজে। অনেকেই লিখেছিলেন, অমুক দিন বইমেলায় আসব, আপনার হাত থেকে আপনার বইটি নেব। ভক্তদের হতাশ করতে চাননি গায়িকা পুতুল। এবারের বইমেলায় অনেকটা সময় কাটিয়েছেন অন্তঃসত্ত্বা পুতুল। ২০১৬ সাল থেকে নিয়মিত বইমেলায় প্রকাশিত হচ্ছে তাঁর বই। এ বছর কবিতা প্রকাশনী থেকে এসেছে তাঁর কবিতার বই মেঘ ছুঁতে ছুঁতে পাহাড় বেয়ে উঠতে থাকি আমরা খসে পড়ব বলে। পুতুল বলেন, ‘আমি ছোটবেলা থেকেই সাহিত্যচর্চা করি। এটা আমি পারিবারিকভাবে পেয়েছি। কিন্তু সেটা প্রকাশিত হয়েছে গানে আসার বেশ পরে। সাহিত্য প্রকাশ করতে হয় পরিণত বয়সে, এ জন্যই এতটা সময় নিয়েছি। আমি পরিকল্পনা করে বছরজুড়েই লিখি। আমি মৌসুমি লেখক নই।’ এ পর্যন্ত প্রকাশিত হয়েছে পুতুলের চারটি উপন্যাস ও তিনটি কাব্যগ্রন্থ।

মতিউর রহমানের নেওয়া অভিনেত্রী সারাহ বেগম কবরী ও কণ্ঠশিল্পী রুনা লায়লার সাক্ষাৎকারের বই একলা মানুষ করবী ও সীমানা পেরিয়ে রুনা লায়লা। বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রুনা লায়লা

মেলায় প্রথমার স্টলে পাওয়া যাবে মতিউর রহমানের নেওয়া অভিনেত্রী সারাহ বেগম কবরী ও কণ্ঠশিল্পী রুনা লায়লার সাক্ষাৎকারের বই একলা মানুষ করবী ও সীমানা পেরিয়ে রুনা লায়লা। চলচ্চিত্রকার তারেক মাসুদের নির্বাচিত লেখা, বিশেষ সাক্ষাৎকার ও স্মারক বক্তৃতার বই তারেক মাসুদ ও তাঁর স্বপ্নসংক্রান্ত বের করেছে চন্দ্রবিন্দু প্রকাশন, লিখেছেন নির্মাতা প্রসূন রহমান। নবযুগ ও হাতেখড়ি থেকে বেরিয়েছে এস ডি রুবেলের দুটি উপন্যাস ভালোবাসার দুঃখবিলাস ও কেউ ভালোবাসেনি। অনন্যা থেকে বেরিয়েছে অভিনেত্রী শানারেই দেবী শানুর সাইকোলজিক্যাল থ্রিলার ঘুণমানুষ এবং নালন্দা প্রকাশ করেছে গীতিকবি লতিফুল ইসলাম শিবলীর উপন্যাস অন্তিম।