Thank you for trying Sticky AMP!!

টম ক্রুজ, ডিক্যাপ্রিও, ডোয়াইন জনসন, রবার্ট ডাউনি জুনিয়র, জনি ডেপ ও শাহরুখ খান

টম ক্রুজ, জনি ডেপ, ডিক্যাপ্রিওদের চেয়ে যেখানে এগিয়ে শাহরুখ

মুক্তির অপেক্ষায় থাকা শাহরুখ খানের সিনেমার এই জনপ্রিয়তাকে আকাশছোঁয়া বললেও ভুল হবে না। ইন্টারনেট মুভি ডেটাবেজের (আইএমডিবি) তথ্যে সিনেমাটির বর্তমান জনপ্রিয়তা হলিউডের বড় বড় তারকাদের মুক্তির অপেক্ষায় থাকা সিনেমার চেয়ে বেশি। এসব তারকার মধ্যে রয়েছে টম ক্রুজ, জনি ডেপ, লিওনার্দো ডিক্যাপ্রিও, ডোয়াইন জনসন, রবার্ট ডাউনি জুনিয়রের মতো আলোচিত নাম।

শাহরুখ খান

আইএমডিবি সারা বিশ্বের মুক্তি পাওয়া ও মুক্তির অপেক্ষায় থাকা সিনেমা নিয়ে জানার অন্যতম বড় তথ্যভান্ডার। এই আইএমডিবির মুভিমিটার মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাগুলোর একটা র‍্যাঙ্কিং করে। এই র‍্যাঙ্কিং বিচার করে সিনেমার জনপ্রিয়তা। কীভাবে এই র‍্যাঙ্কিং তৈরি হয়, সেই প্রক্রিয়া গোপন রাখে আইএমডিবি কর্তৃপক্ষ। শুধু জানায়, জনপ্রিয়তার এই মানদণ্ড তৈরি হয় প্রিয় তারকার সিনেমার পেজ ভিউ দিয়ে। ভক্তরা আইএমডিবিতে প্রিয় তারকার মুক্তির অপেক্ষায় থাকা সিনেমার পেজে গিয়ে সিনেমা মুক্তি, সিনেমার নির্মাণ, কে কে অভিনয় করেছেন ইত্যাদি ছাড়া সিনেমা নিয়ে নানা তথ্য জানার চেষ্টা করেন। এসব তথ্য নিয়েই তৈরি হয় এই জনপ্রিয়তা। এই জনপ্রিয়তার প্রায়ই হ্রাস–বৃদ্ধি ঘটে। প্রতি সপ্তাহে আইএমডিবি এই তথ্য হালনাগাদ করে। মুভিমিটারে এই জনপ্রিয়তায় অন্যতম আগ্রহের তালিকায় রয়েছে শাহরুখ খানের ‘জওয়ান’। সিনেমাটি মুক্তি পাবে জুনে। তার আগে সিনেমাটি নিয়ে ভক্তদের আগ্রহ আকাশচুম্বী। সেটাই বলছে আইএমডিবির জনপ্রিয়তার র‍্যাঙ্কিং। তুলনামূলক এই জনপ্রিয়তা দেখে নেওয়া যাক।

টম ক্রুজের সিনেমাটির আইএমডিবির মুভিমিটারে পপুলারিটি বা জনপ্রিয়তার র‍্যাঙ্কিং মাত্র ৩৩১

এ বছর মুক্তির তালিকায় রয়েছে টম ক্রুজ অভিনীত সারা বিশ্বের দর্শকদের অধিক আগ্রহের সিনেমা ‘মিশন ইম্পসিবল: ডেড রেকনিং পার্ট ওয়ান’। সিনেমাটির এখন নির্মাণপরবর্তী কাজ চলছে। টম ক্রুজকে বেশ কয়েকবার দেখা গেছে সিনেমাটির প্রচারণায়। অ্যাকশননির্ভর এ সিনেমার আইএমডিবির মুভিমিটারে পপুলারিটি বা জনপ্রিয়তার র‍্যাঙ্কিং মাত্র ৩৩১। তবে প্রতি সপ্তাহে এই জনপ্রিয়তা বাড়ছে। চলতি বছরের ১৪ জুলাই সিনেমাটি মুক্তি পাবে।

জনি ডেপের সিনেমাটির আইএমডিবির মুভিমিটারে পপুলারিটি বা জনপ্রিয়তার র‍্যাঙ্কিং ৩৩৯৩

করোনার আগে জনি ডেপ ভক্তরা সর্বশেষ প্রিয় তারকাকে পর্দায় দেখেছিলেন ‘মিনামাতা’ সিনেমায়। তারপর তিন বছরের বিরতি দিয়ে ফিরছেন এই তারকা। মুক্তির অপেক্ষায় রয়েছে ‘জিন দ্যু বারি’। সিনেমাটি নিয়ে ভক্তদের অনেক আগ্রহ দেখা গেল। সেটাই বলছে মুভিমিটার। সিনেমাটির পপুলারিটি র‍্যাঙ্কিং ৩৩৯৩। তাঁর প্রতিটি সিনেমা নিয়েই ভক্তদের এমন আগ্রহ দেখা যায়। আত্মজীবনীমূলক সিনেমাটি সেপ্টেম্বরে মুক্তির কথা রয়েছে। তার আগে সিনেমাটির দর্শকদের আগ্রহ আরও বাড়বে বলে ধারণা করা যায়।

লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমাটির জনপ্রিয়তার র‍্যাংঙ্কিং মাত্র ১০৭

লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ আগমী মে মাসে মুক্তি পাচ্ছে। সিনেমাটির ইতিমধ্যে বেশ কিছু চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয়েছে। সিনেমার পরিচালক মার্টিন স্করসেজি থাকার পরও সিনেমাটি নিয়ে দর্শকের আগ্রহ কম। আইএমডিবির জনপ্রিয়তার মানদণ্ডে সিনেমাটির জনপ্রিয়তা নিম্নমুখী। এর আগে লিওনার্দো ডিক্যাপ্রিওর কোনো সিনেমার ক্ষেত্রে এমনটা খুব কমই দেখা গেছে। ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ ১৯২০ সালে ঐতিহাসিক একটি খুনের ঘটনা নিয়ে নির্মিত।

ডোয়াইন জনসনের সিনেমাটির আইএমডিবির মুভিমিটারে পপুলারিটি বা জনপ্রিয়তার র‍্যাঙ্কিং মাত্র ২৩৬৩

হলিউডে জনপ্রিয়তার ক্যাটাগরির তালিকায় শীর্ষে রয়েছেন ডোয়াইন জনসন। অ্যাকশন, অ্যাডভেঞ্চার ও কমেডি ধারার সিনেমা ‘রেড ওয়ান’ নিয়ে ফিরছেন এই তারকা। মুক্তির অপেক্ষায় থাকা এই সিনেমার জনপ্রিয়তা দিন দিন হ্রাস পাচ্ছে। জনপ্রিয়তার স্কোরে সিনেমাটি ২৩৬৩ থেকে নামতে শুরু করেছে। এর অর্থ, সিনেমাটি নিয়ে দর্শকের আগ্রহে ভাটা পড়ছে। তবে মুক্তির আগে জনপ্রিয়তা বাড়তে পারে। এটা নির্ভর করে সিনেমাটির প্রচারণা ও কিছু রিভিউয়ের ওপর। ডোয়াইন জনসনের সিনেমার ক্ষেত্রে এমনও হয়েছে, মুক্তির এক সপ্তাহ আগে জনপ্রিয়তা দ্বিগুণ বেড়ে গেছে। এটা হয়েছিল ‘ব্ল্যাক আদম’–এর ক্ষেত্রে।

ডাউনি জুনিয়রের সিনেমাটির আইএমডিবির মুভিমিটারে পপুলারিটি বা জনপ্রিয়তার র‍্যাঙ্কিং ৩৬১৭

ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ওপেনহাইমার’ সিনেমার গল্প যুক্তরাষ্ট্রের একই নামের এক বিজ্ঞানীকে নিয়ে। সিনেমাটিতে উঠে এসেছে অ্যাটম বোমা বানানো ও এর প্রয়োগ নিয়ে নানা ঘটনা। সিনেমায় অভিনয় করেছেন রবার্ট ডাউনি জুনিয়র। তাঁর এই সিনেমা নিয়েও দর্শকের আগ্রহ কম। তবে তাঁর ‘অল স্টার উইকেন্ড’ এ বছরই মুক্তি পাবে। এই সিনেমা নিয়ে ভক্তদের আগ্রহ চোখে পড়ার মতো। সিনেমাটি ৩৬১৭ ভাগ জনপ্রিয়তায় পৌঁছালেও এখন এই জনপ্রিয়তা নিম্নগামী হচ্ছে। এক সপ্তাহের ব্যবধানে এটা বেড়ে যাওয়া সময়ের ব্যাপার।

শাহরুখের জওয়ান এর সিনেমাটির আইএমডিবির মুভিমিটারে পপুলারিটি বা জনপ্রিয়তার র‍্যাঙ্কিং জুনিয়র ৪১১৫

এবার আসা যাক শাহরুখের সিনেমা ‘জওয়ান’-এর দিকে। জানুয়ারি মাসের শেষের দিকেও সিনেমাটির জনপ্রিয়তার র‍্যাঙ্কিং ছিল এক হাজারের ঘরে। এর মধ্যেই শাহরুখের ‘পাঠান’ মুক্তি পায়। সিনেমাটি ভারতীয় দর্শকের মধ্যে আলোচনায় এলে বাড়তে থাকে শাহরুখের ‘জওয়ান’ নিয়ে ভক্তদের আগ্রহ। সাড়ে তিন হাজার দর্শক এখনই সিনেমাটি দেখার আগ্রহ জানিয়ে ওয়াচ লিস্টে প্রিয় সিনেমার তালিকায় রেখেছেন। সিনেমাটির ভক্তরা জানতে চেয়েছেন শুটিংয়ের খুঁটিনাটি নানা তথ্য। মুক্তি, ট্রেলার, কতটা ব্যবসা করবে, এমন নানা প্রসঙ্গে আগ্রহ জানিয়েছেন ভক্তরা। যে কারণে সিনেমাটির জনপ্রিয়তা প্রতি সপ্তাহে বাড়ছে। বর্তমানে সিনেমাটির পপুলারিটি ৪১১৫। শাহরুখের অন্য কোনো সিনেমার ক্ষেত্রে এমনটা দেখা যায়নি।
সূত্র: আইএমডিবি