Thank you for trying Sticky AMP!!

আমের নাম ঐশ্বরিয়া, ওজন ১ কেজি

ঐশ্বরিয়া রাই বচ্চন

অনেক অনুরাগীই প্রিয় অভিনেতা-অভিনেত্রীর নামে প্রিয় অনেক কিছুর নাম রাখেন। এই যেমন বলিউড তারকা ঐশ্বরিয়া রাই বচ্চনের নামে আমের নামকরণ করেছেন তাঁর এক ভক্ত। তবে এখন নয়, ঐশ্বরিয়ার নামে আমের নামকরণ করেছেন প্রায় তিন দশক আগে। ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের মালিহাবাদ এলাকায়। সেখানকার বয়সী বাসিন্দা কলিম উল্লাহ খান তাঁর ১২০ বছর বয়সী আমগাছে ৩০০ ভিন্ন জাতের আম উৎপাদন করেছেন। সেখান থেকে একটি জাতের নাম রাখেছেন ‘ঐশ্বরিয়া’র নামে। খবর এএফপির।

নিজের আমবাগানে কলিম উল্লাহ খান

৮২ বছর বয়সী কলিম উল্লাহ জানান, ঐশ্বরিয়া জাতের আমটি তাঁর উদ্ভাবিত আমগুলোর মধ্যে সেরা। ১৯৯৪ সালে ঐশ্বরিয়া বিশ্বসুন্দরীর খেতাব জয়ের পর এই নামকরণ করেন তিনি। স্কুলে লেখাপড়া শুরু করলেও তা চালিয়ে যেতে পারেননি কলিম উল্লাহ। তরুণ বয়সেই বিভিন্ন জাতের আম উদ্ভাবন করতে শুরু করেন।

ঐশ্বরিয়া রাই বচ্চন

শুরুতে একটি গাছে সাত ধরনের আমের জাত উদ্ভাবন করেছিলেন। কিন্তু গাছটি ঝড়ে উপড়ে যায়। এরপর ১৯৮৭ সালে শতবর্ষী একটি আমগাছ থেকে নমুনা নিয়ে আবার পরীক্ষা শুরু করেন। সেখান থেকে তিনি ৩০০ প্রজাতির আম উদ্ভাবনে সফল হন।
কলিম উল্লাহ বলেন, ‘খালি চোখে এটি শুধুই একটি গাছ। কিন্তু আমার কাছে এটি একটি গাছ, একটি বাগান ও বিশ্বের সবচেয়ে বড় আমের সংগ্রহশালা।’

ঐশ্বরিয়া রাই বচ্চন

ঐশ্বরিয়া জাতের আমটি সম্পর্কে তিনি বলেন, ঐশ্বরিয়ার মতো আমটিও সুন্দর। একটির ওজন এক কেজির বেশি। আমটির বাইরের আবরণ ক্রিমসন বর্ণের, খেতেও মিষ্টি। কেবল বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়াই নয়, অনেক তারকার নামেই আমের নামকরণ করছেন করিম উল্লাহ, যাঁর মধ্যে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার প্রমুখ।

Also Read: ঐশ্বরিয়া রায়ের ছবির বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ