Thank you for trying Sticky AMP!!

কে এই নতুন ‘অমরেশ পুরী’

মনীশ ওয়াধওয়া। ইনস্টাগ্রাম

মনীশ ওয়াধওয়াকে যদি না চেনেন, তবে আপনাকে খুব একটা দোষ দেওয়া যাবে না। আগে বেশ কয়েকটি হিন্দি ও দক্ষিণি সিনেমায় তিনি অভিনয় করেছেন বটে, তবে বলার মতো কিছু করতে পারেননি। ২০২৩ সালে অবশ্য এই অভিনেতার ক্যারিয়ার পুরোপুরি ঘুরে গেছে। চলতি বছর সবচেয়ে বেশি আয় করা দুই হিন্দি সিনেমায় দেখা গেছে তাঁকে। দুটিতেই করেছেন খল চরিত্র। ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে এই অভিনেতা সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

কণ্ঠ দিয়ে নিজেকে চেনান তিনি
মনীশ ওয়াধওয়া মূলত কণ্ঠ অভিনেতা। দীর্ঘদিন ধরে সিনেমা–দুনিয়ায় কাজ করলেও তাঁকে না চেনার অন্যতম কারণ বরাবরই ক্যামেরার আড়ালেই থেকে গেছেন তিনি। মনীশের অভিনয়ের শুরুটা মঞ্চ দিয়ে। গুরুগম্ভীর কণ্ঠ দিয়ে সহজেই মানুষের দৃষ্টি আকর্ষণ করতেন। কণ্ঠের কারণেই ‘ভয়েস আর্টিস্ট’ হিসেবে তাঁর সামনে নতুন এক ক্যারিয়ার হাতছানি দেয়। মনীশও তা লুফে নিতে দেরি করেননি। এ পর্যন্ত অনেক বিজ্ঞাপনচিত্র, অ্যানিমেশন সিনেমা আর হিন্দি ডাব করা সিনেমায় কণ্ঠ দিয়েছেন তিনি।

Also Read: প্রথম সপ্তাহে ৪০০ কোটি টাকা আয়, যে সব রেকর্ড ভাঙল ‘গদার টু’

এর মধ্যে উল্লেখ করা যায় ‘লুসিফার’, ‘দ্য ফ্যালকন অ্যান্ড দ্য উইন্টার সোলজার’, ‘দ্য স্যান্ডম্যান’, ‘ইনফার্নো’, ‘দ্য টোয়ালাইট’ সিরিজ, ‘অ্যাভেঞ্জার’, ‘মিশন: ইমপসিবল—ফলআউট’ ইত্যাদি সিনেমা, সিরিজের কথা।

অভিনয়ের হালহকিকত
মনীশ ওয়াধওয়ার সিনেমায় অভিষেক দুই দশকের বেশি সময় আগে। ২০০১ সালে হিন্দি সিনেমা ‘রাহুল’-এ দেখা যায় তাঁকে। ২০০৪ সালের করেন ‘নেতাজি সুভাষ চন্দ্র বোস: দ্য ফরগটেন আর্মি’তে। এরপর দীর্ঘ বিরতি। ২০১৮ ও ২০১৯ সালে করেন ‘পদ্মাবৎ’ ও ‘মণিকর্ণিকা’র মতো সিনেমা।

‘গদার ২’ সিনেমার পোস্টার। ইনস্টাগ্রাম

সিনেমা ছাড়া টিভি সিরিয়ালেও অভিনয় করেছেন মনীশ। তাঁকে দেখা গেছে ‘আম্রপালি’, ‘কোহিনূর’, ‘ইস পেয়ার কো কেয়া নাম দু?’, ‘এক বার ফির’ ইত্যাদি সিরিয়ালে।

মনীশ যখন ‘পাকিস্তানি’
চলতি বছর সবচেয়ে বেশি আয় করা দুই হিন্দি সিনেমা ‘পাঠান’ ও ‘গদার ২’। প্রথমটি আয় ১ হাজার ৫০ কোটি, দ্বিতীয়টির আয় প্রায় ৪০০ কোটি রুপি। দুই সিনেমাতেই খল চরিত্র করেছেন মনীশ ওয়াধওয়া। কাকতালীয়ভাবে দুই সিনেমাতেই তিনি অভিনয় করেছেন পাকিস্তানি সেনাবাহিনীর অফিসার হিসেবে!

‘পাঠান’-এ তাঁকে দেখা গেছে জেনারেল কাদির চরিত্রে। ‘গদার ২’-তে করেছেন মেজর জেনারেল হামিদ ইকবাল চরিত্র। ‘পাঠান’-এ তাঁর অভিনয় প্রশংসিত হতো, তবে ওই ছবিতে অনেক তারার ভিড়ে কিছুটা পেছনে পড়ে যান মনীশ। কিন্তু ‘গদার ২’ মুক্তির পর থেকেই চর্চায় উঠে এসেছেন তিনি।

নতুন ‘অমরেশ পুরী’
‘গদার ২’ সিকুয়েল সিনেমা, এটি ২০০১ সালে মুক্তি পাওয়া সুপারহিট সিনেমা ‘গদার: এক প্রেম কথা’র দ্বিতীয় কিস্তি। প্রথমটিতে অভিনয় করেছিলেন প্রয়াত অমরেশ পুরী। দ্বিতীয় কিস্তিতে তাঁর জায়গা নিয়েছেন মনীশ ওয়াধওয়া। তাই ছবিটি মুক্তির পর থেকেই অমরেশ পুরীর সঙ্গে তুলনা করা হচ্ছে মনীশকে।

মনীশ ওয়াধওয়া ও সানি দেওল। ইনস্টাগ্রাম

অমরেশ পুরীর সঙ্গে তাঁর তুলনা প্রসঙ্গে মনীশ বলেন, ‘এই তুলনায় আমি খুব নার্ভাস বোধ করছি। এ ছবির শুটিং ছিল সেই জায়গাটিতে, যেখানে অমরেশজি আগে শুটিং করেছিলেন। তাই পরিচালক যখন আমাকে নির্দেশনা দিচ্ছিলেন, নার্ভাস হয়ে পড়েছিলাম।’

চলতি বছর ‘পাঠান’ ও ‘গদার ২’-এর সাফল্যে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছেন মনীশ ওয়াধওয়া। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দর্শক দুই সিনেমায় আমার অভিনয় উপভোগ করেছে, এটা খুবই আনন্দের।’