Thank you for trying Sticky AMP!!

ঋত্বিক ও অপি অভিনীত সিনেমার আন্তর্জাতিক পুরস্কার অর্জন

অপি করিম

অপি করিম অভিনীত বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি ‘মায়ার জঞ্জাল: ডেব্রি অব ডিজায়ার’ ইতালিতে সেরা ছবির পুরস্কার জিতেছে। রোমে অনুষ্ঠিত এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালে ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’তে এ ছবি সেরার পুরস্কার জিতে নেয়। এ শাখায় আটটি ছবি প্রতিযোগিতা করে। প্রথম আলোকে পুরস্কার অর্জনের খবরটি নিশ্চিত করেছেন এ ছবির প্রযোজক জসীম আহমেদ।
‘মায়ার জঞ্জাল’ ছবিটি এখনো প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। তবে বিশ্বের বিভিন্ন দেশের কয়েকটি উৎসবে ছবিটি প্রদর্শিত হয়েছে। ছবিটি প্রথমবারের মতো প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে সেরা ছবির পুরস্কার জিতে নিয়েছে। সেরা ছবির পুরস্কার অর্জনের খবরটি এরই মধ্যে পৌঁছেছে কলকাতায় থাকা ছবির পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরীর কাছে।

মায়ার জঞ্জাল ছবির দৃশ্যে ঋত্বিক ও অপি

প্রথম আলোকে কলকাতা থেকে ইন্দ্রনীল বলেন, ‘এর আগে “মায়ার জঞ্জাল”ছবিটি যে উৎসবগুলোতে অংশ নিয়েছিল, কোনোটিতে পুরস্কারের ব্যাপার ছিল না। করোনা মহামারির কারণে অনেক উৎসবে প্রতিযোগিতা বিভাগ রাখা হয়নি। আমরা যে কয়েকটি উৎসবে অংশ নিয়েছি, রোমের উৎসব ছাড়া কোনোটিতে কম্পিটিশন হয়নি। এবারই প্রথম কোনো উৎসবের কম্পিটিশন বিভাগে অংশ নিয়ে পুরস্কার অর্জনের বিষয়টি নিঃসন্দেহে অনেক আনন্দের।’
ইন্দ্রনীলের মতে, যেকোনো পুরস্কারেরই আলাদা একটা মূল্য আছে। তিনি বলেন, ‘যেসব ছবির সঙ্গে “মায়ার জঞ্জাল” প্রতিযোগিতা করেছে, সেই ছবিগুলো এই মুহূর্তে এশিয়ার সেরা সিনেমাই বলতে পারি। শ্রেষ্ঠতম ছবি থেকে বাছাই শেষে বিচারকেরা আমাদের ছবিকে সেরা ঘোষণার বিষয়টি অনেক বেশি সম্মানের। কারণ, প্রতিযোগিতার মানও ছিল উঁচু। এ ধরনের অর্জনে সুবিধা হচ্ছে, ছবিটি সম্পর্কে দর্শকেরও কৌতূহল বাড়ে। তবে বাংলাদেশ ও কলকাতার দর্শক আমাদের মূল উদ্দেশ্য, আমরা চাই দুই দেশের সিনেমাপ্রেমী দর্শকেরা ছবিটি দেখুক।’

মায়ার জঞ্জাল ছবিতে অপি ও ঋত্বিক

এ অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘মায়ার জঞ্জাল: ডেব্রি অব ডিজায়ার’ ঘরে তুলল প্রথম আন্তর্জাতিক পুরস্কার। প্রথম পুরস্কারপ্রাপ্তির পর প্রযোজক জসীম আহমেদ বলেন, ‘অস্থির সময়ে এটা বেশ স্বস্তির খবর। একটি গুরুত্বপূর্ণ ইউরোপীয় উৎসব থেকে এশিয়ান সিনেমার এমন স্বীকৃতি সত্যিই প্রেরণাদায়ক। পরিচালক, অভিনেতাসহ টিমের সবাইকে আমি অভিনন্দন জানাতে চাই।’
১৮ ডিসেম্বর শুরু হওয়া উৎসব চলে ২২ ডিসেম্বর পর্যন্ত। আর গতকাল বুধবার পুরস্কার ঘোষণার মাধ্যমে শেষ হয় এশিয়ান সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ ইউরোপীয় এ উৎসব। করোনা মহামারির কারণে এ বছর অনলাইন স্ক্রিনিংয়ের মাধ্যমে দেখানো হয় আমন্ত্রিত ছবিগুলো।
‘মায়ার জঞ্জাল’ এর আগে সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নেয়।
‘মায়ার জঞ্জাল’ ছবির মধ্য দিয়ে ১৫ বছর পর বড় পর্দায় ফেরেন অপি করিম। ছবিতে তাঁর চরিত্রের নাম সোমা। তাঁর স্বামী চাঁদু চরিত্রে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।