Thank you for trying Sticky AMP!!

নায়ক ফারুক এখন কথা বলতে পারছেন

আকবর হোসেন পাঠান ফারুক

এক মাসের বেশি সময় ধরে কথা বলতে পারেননি নায়ক ও সাংসদ আকবর হোসেন পাঠান ফারুক। সিঙ্গাপুরের একটি হাসপাতালে অচেতন ছিলেন এই অভিনয়শিল্পী। এ সময় প্রতিটি দিন কেঁদে কেঁদে বুক ভাসিয়েছেন তাঁর স্ত্রী ফারহানা পাঠান। সৃষ্টিকর্তার কাছে স্বামীর সুস্থতার জন্য প্রার্থনা করেছেন তিনি। গতকাল বিকেলে যখন স্বামী চোখ মেলে তাকান, কথা বলেন। তখন আবেগে নিজেকে ধরে রাখতে পারেননি ফারুকের স্ত্রী ফারহানা, হাউমাউ করে কেঁদে ফেলেন। সিঙ্গাপুর থেকে আজ মঙ্গলবার বিকেলে প্রথম আলোকে ফারুকের কথা বলার খবরটি জানান তাঁর স্ত্রী।

আজ মঙ্গলবার ফারহানা পাঠানের সঙ্গে যখন প্রথম আলোর কথা হচ্ছিল, তখন তিনি স্বামী ফারুকের পাশে বসা। তিনি বলেন, ‘সৃষ্টিকর্তার অশেষ রহমত। চিকিৎসকদেরও আন্তরিকতার কোনো শেষ নেই। তাঁদের কাছে কৃতজ্ঞতা জানানোর কোনো ভাষা আমাদের নেই। তাঁরা ফারুককে সারিয়ে তোলার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শুরু থেকেই তাঁরা শুধু বলে আসছেন ধৈর্য ধরতে। এত দিন পর ধৈর্যের ফল পেলাম।’
চোখ মেলে তাকানোর পরে ফারুকের সঙ্গে কোনো কথা হয়েছে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমি জিজ্ঞেস করলাম, তুমি কি আমাকে চিনেছ? উত্তরে ফারুক বলল, কেন চিনব না। এটা আবার কেমন কথা।’

অভিনয়শিল্পী ও সাংসদ আকবর হোসেন পাঠান ফারুক

ফারুকের কাছ থেকে এমন কথা শুনে আনন্দে মনটা ভরে গেছে ফারহানার। তিনি আরও বলেন, ‘কত দিন পর তাঁর কণ্ঠস্বর শুনলাম। আমি ফারুকের কথাবলা শুনে হাউমাউ করে কেঁদেছি। প্রতিদিন আল্লাহকে কেঁদে কেঁদে ডেকেছি। অপেক্ষায় থেকেছি, কবে ফারুকের সঙ্গে কথা বলতে পারব। অবশেষে গতকাল সেই দিনটি উপহার হিসেবে এসেছে। দেশ-বিদেশের মানুষের কাছ থেকে ফারুকের দ্রুত সুস্থতার জন্য দোয়া চাইছি।’

ফারহানা পাঠান জানান, ধীরে ধীরে ফারুকের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। চিকিৎসকেরাও বলেছেন, ধীরে ধীরে সুস্থ হবেন ফারুক। মার্চ মাসের তৃতীয় সপ্তাহ থেকে একদম অচেতন ছিলেন আকবর হোসেন পাঠান ফারুক। এর মধ্যে আবার ৮ এপ্রিল সন্ধ্যায় গুজব রটে, ফারুক মারা গেছেন। তবে যেদিনই মৃত্যুর গুজব রটে, সেদিন ফারুকের স্ত্রী ও সন্তান প্রথম আলোকে জানান, ফারুক সুস্থতার দিকে। তবে ধীরগতিতে উন্নতি হচ্ছে।

প্রথম আলোর সঙ্গে নিয়মিতই যোগাযোগ হচ্ছে ফারুকের পরিবারের। তাঁরা এই মুহূর্তে তাঁর শারীরিক অবস্থা নিয়ে বেশি কিছু বলতে চাইছেন না। ভক্ত, শুভাকাঙ্ক্ষীদের মনও মানতে চাইছে না। তাঁরা তাঁদের প্রিয় অভিনয়শিল্পী ফারুকের সর্বশেষ খবর জানতে ভীষণ উদগ্রীব।

স্ত্রী ফারহানা পাঠান এবং দুই সন্তান তুলসী ও শরৎকে নিয়ে আকবর হোসেন পাঠান ফারুক

নায়ক ফারুক সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন। আট বছর ধরে এই হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এই অভিনয়শিল্পী ও রাজনীতিবিদ। ফারুকের স্ত্রী ফারহানা পাঠান বলেন, ‘মার্চের শেষের দিকে যে অবস্থা তৈরি হয়েছিল, তাতে ভীষণ চিন্তায় পড়ে গিয়েছিলাম। আল্লাহর রহমতে এখন সেই আশঙ্কা অনেকটা কেটে গেছে। প্রতিদিনই তাঁর ধীরে ধীরে নড়াচড়া বাড়ছে। গতকাল থেকে অল্প অল্প কথাও বলছে। রক্তচাপ ও মস্তিষ্কে যে সমস্যা ছিল, তা চিকিৎসকেরা নিয়ন্ত্রণে এনেছেন।’

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য চলতি বছরের মার্চ মাসের প্রথম দিকে সিঙ্গাপুরে যান অভিনেতা ও সাংসদ আকবর হোসেন পাঠান ফারুক। পরীক্ষায় তাঁর রক্তে সংক্রমণ ধরা পড়ে। এরপর থেকেই শারীরিকভাবে অসুস্থতা অনুভব করছিলেন তিনি। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। হাসপাতালে ভর্তির কয়েক দিন পর তাঁর মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে।

ভোটকেন্দ্র থেকে বেরিয়ে ভক্তদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন আকবর হোসেন পাঠান ফারুক

এর আগে গত বছরের অক্টোবর মাসের শেষে চিকিৎসা শেষে সিঙ্গাপুর থেকে দেশে ফেরেন ফারুক। এরপর থেকে তিনি সুস্থই ছিলেন। চিকিৎসকেরা আগেই বলে দিয়েছিলেন, বেশ কিছু শারীরিক জটিলতা থাকায় ফারুকের শরীর খারাপ হতে পারে। সে জন্য তিন মাস পরপর রুটিন চেকআপ করাতে হবে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তিনি সেই নিয়মিত পরীক্ষা করাতে সিঙ্গাপুরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। অবশেষে মার্চের দ্বিতীয় সপ্তাহে স্ত্রী ফারহানা পাঠানকে নিয়ে সেখানে যান তিনি।

প্রায় পাঁচ দশক ঢালিউডে অবদান রেখেছেন অভিনেতা ফারুক। অভিনয় থেকে অবসর নেওয়ার পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন তিনি।