Thank you for trying Sticky AMP!!

উৎসবের প্রস্তুতির জন্য সাতটি প্রদর্শনী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাটক ‘ম্যাকবেথ’

২০তম ভারত রঙ্গ মহোৎসবে আগামী ১০ ফেব্রুয়ারি নয়াদিল্লির শ্রীরাম কেন্দ্রে আর ১২ ফেব্রুয়ারি ঝাড়খন্ডের রাঁচিতে মঞ্চস্থ হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনা ‘ম্যাকবেথ’। উৎসবটি আয়োজন করেছে নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)। এই উৎসবের আগে চূড়ান্ত প্রস্তুতি নেওয়ার জন্য ঢাকায় নাটকটির সাতটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আহমেদুল কবির জানান, ২৮ থেকে ৩১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে আর আগামী ২ থেকে ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে নাটকটি।

উইলিয়াম শেক্‌সপিয়ারের লেখা ‘ম্যাকবেথ’ নাটকটির অনুবাদ করেছেন সৈয়দ শামসুল হক। নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ইসরাফিল শাহীন। নাটকটিতে অভিনয় করবেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের স্নাতকোত্তর সমাপনী সেমিস্টার আর স্নাতক সপ্তম সেমিস্টারের শিক্ষার্থীরা।

নাটকটি প্রসঙ্গে আহমেদুল কবির বলেন, ‘বর্তমান সময়ে আমাদের জীবন, আমাদের দেশ, আমাদের পৃথিবীর বিপন্নতার চিহ্ন যেন উইলিয়াম শেক্‌সপিয়ারের এই নাটক। হত্যা আর রক্তে পরিপ্লুত সময়ের গল্প এক ধ্রুপদি নাট্যভাষায় ফুটে উঠেছে এই রাজনৈতিক-মনস্তাত্ত্বিক ট্র্যাজেডিতে। মানুষের কর্ম ও নৈতিক মূল্যবোধের সংঘর্ষই যেন একালের নিয়তি। এই নিয়তি থেকে আমাদের নিস্তার নেই? এসব প্রশ্নের উত্তর খুঁজতেই করতে থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এই নতুন প্রযোজনা।’