Thank you for trying Sticky AMP!!

অস্ট্রেলিয়ায় মঞ্চস্থ ‘অতঃপর মাধো’ নাটকের দৃশ্য

অস্ট্রেলিয়ায় মেঠোপথ থিয়েটারের ‘অতঃপর মাধো’ প্রশংসিত

অস্ট্রেলিয়ায় মঞ্চায়িত হয়েছে বাংলাদেশি মঞ্চনাটক ‘অতঃপর মাধো’। সম্প্রতি দেশটির দক্ষিণ অস্ট্রেলিয়া রাজ্যের রাজধানী অ্যাডিলেডের ফ্রিঞ্জ সাংস্কৃতিক উৎসবে  মঞ্চনাটকটির ৩২তম প্রদর্শনী হয়। এটি মেঠোপথ থিয়েটারের প্রথম প্রযোজনা। অস্ট্রেলিয়ায় মঞ্চনাটকটির প্রথম প্রদর্শনী হলেও এর আগে ভারত, কোরিয়াসহ বিভিন্ন নাট্যোউৎসবে মঞ্চায়িত হয়েছে নাটকটি। অস্ট্রেলিয়ার প্রথম মঞ্চায়নে উপস্থিত দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে নাটকটি।
মঞ্চনাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মাধো’ কবিতা অবলম্বনে ‘অতঃপর মাধো’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু। গল্পের প্রধান চরিত্র মাধোর শৈশবের নানান স্মৃতির দৃশ্যায়নের মাধ্যমে প্রথম বিশ্বযুদ্ধের প্রভাবে বাংলাদেশের পাটকলশ্রমিকদের জীবনে ঘটা নানা বিপর্যয় তুলে ধরা হয়েছে। মঞ্চনাটকটির বিভিন্ন চরিত্র তুলে ধরেছেন শামীমা আক্তার মুক্তা এবং প্রিয়া রানী দাস।

‘অতঃপর মাধো’ নাটকের দৃশ্য

তাঁদের অভিনয়ে মুগ্ধ হয়েছেন অ্যাডিলেডের স্থানীয় দর্শকেরা। এ ছাড়া মেঠোপথ থিয়েটারের আরেকটি মঞ্চনাটক ‘মলুয়ার প্রেমাখ্যান’ এই উৎসবে মঞ্চায়িত হয়েছে।
নাটক উপভোগ শেষে অ্যাডিলেডের বাসিন্দা প্রবাসী বাংলাদেশি নারী তানিয়া হোসাইন বলেন, ‘বাংলাদেশের একটি পরিবেশনা এখানে প্রদর্শিত হয়েছে, প্রথমে আমি এ জন্যই অনেক খুশি। এ ছাড়া মঞ্চনাটকটি আমি বেশ উপভোগ করেছি কারণ, নাটকটিতে কোনো আদিখ্যেতা ছিল না, আবার কোনো কমতিও মনে হয়নি। আমাদের সাহিত্য যে কত সমৃদ্ধ, তা এ ধরনের নাটকগুলোর মাধ্যমে উপস্থাপিত হয়।’

কথা হয় নাটকটি অভিনেত্রী ও প্রধান সমন্বয়কারী শামীমা আক্তার মুক্তার সঙ্গে। তিনি বলেন, আমরা অনেক উচ্ছ্বসিত। নাটকটির অনেক প্রশংসা পেয়েছি এখানে, অস্ট্রেলিয়ার দর্শক অনেক ভালো, সুযোগ পেলে আবার আসব।