Thank you for trying Sticky AMP!!

‘সুফিয়াফুল মঞ্চ’ উদ্বোধনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শতমঞ্চ প্রকল্পের যাত্রা শুরু হচ্ছে

আজ খুলছে সুফিয়াফুল মঞ্চের দ্বার

প্রায় চার দশক ধরে মঞ্চনাটককে নগর থেকে গ্রামে ছড়িয়ে দিতে কাজ করছে বাংলাদেশ গ্রাম থিয়েটার। নিজ উদ্যোগে ও জনগণের অর্থায়নে শতমঞ্চ নামে একটি প্রকল্পের আওতায় দেশের নানা প্রান্তে মঞ্চ প্রতিষ্ঠা করতে চায় তারা। আজ ‘সুফিয়াফুল মঞ্চ’ উদ্বোধনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শতমঞ্চ প্রকল্পের যাত্রা শুরু হচ্ছে। শহর থেকে দূরে, মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার বৃক্ষ ও জলবেষ্টিত নিভৃত পল্লি গোলাইডাঙ্গায় নতুন এই নাট্যমঞ্চের দ্বার খুলছে। বেলা সাড়ে তিনটায় তাসলিমা জালাল মঞ্চবাড়িতে প্রতিষ্ঠিত সুফিয়াফুল মঞ্চের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংগীতশিল্পী, সংসদ সদস্য মমতাজ বেগম।

সাভারের বুনন থিয়েটারের সভাপতি সুফিয়াফুলের নামে মঞ্চের নামকরণ করা হয়েছে। তাঁর বাসা থেকেই থিয়েটারটির কার্যক্রম পরিচালনা করা হতো। দেশজুড়ে আরও সাতটি নাট্যমঞ্চ নির্মাণাধীন বলে জানিয়েছে বাংলাদেশ গ্রাম থিয়েটার। ইতিমধ্যে সেসব মঞ্চে অনানুষ্ঠানিকভাবে কার্যক্রমও শুরু হয়েছে, শিগিগরই আনুষ্ঠানিকভাবে যাত্রা করবে।
শতমঞ্চ প্রকল্পের আহ্বায়ক নাসির উদ্দীন ইউসুফ বলেন, ‘ঐতিহ্যবাহী বাংলা নাটকের প্রসার ও প্রচারে এ মঞ্চ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মুক্তিযুদ্ধের প্রতিশ্রুতি অসাম্প্রদায়িক ও সমতার বাংলাদেশ গড়ে তুলতে একটি মানবিক সাংস্কৃতিক আন্দোলন পরিচালনাই আমাদের লক্ষ্য।’

সাভারের বুনন থিয়েটারের সভাপতি সুফিয়াফুলের নামে মঞ্চের নামকরণ করা হয়েছে

সুফিয়াফুল মঞ্চের উদ্যোক্তা পরিচালক আনন জামান জানান, এ উপলক্ষে আজ থেকে পাঁচ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। বেলা সাড়ে তিনটায় উদ্বোধনের পর বিকেল সাড়ে চারটায় গান করবেন শিমূল ইউসুফ, সন্ধ্যায় থাকছে হাকিম আলী গায়েন থিয়েটারের ‘শ্রাবণবিষাদ’। আগামীকাল গাজির গান গাইবেন চানমিয়া বয়াতি, ‘জামালকামালের পালা’ পরিবেশন করবে হীরাশাহীদ অপেরা। শুক্রবার গাজির গান গাইবেন ফকির আজিজ, সন্ধ্যায় ‘শিখণ্ডী কথা’ নাটক নিয়ে মঞ্চে উঠবে মহাকাল নাট্য সম্প্রদায়।

শনিবার থাকছে নাট্যাচার্য সেলিম আল দীনের গীতকথা, ফকির সাহেবের ভাবগান ও নিরাভরণ থিয়েটারের পরিবেশনা জুঁইমালার সইমালা।
উৎসবের শেষ দিন রোববার বিকেলে থাকছে গানবাড়ির বিচ্ছেদ ও বৈঠকি গান; নয়ন দেওয়ান ও রাশেদ সরকারের জীবপরম পালা।