Thank you for trying Sticky AMP!!

চাপের মুখে গোল্ডেন গ্লোব

ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড ছবির কলাকুশলী, পরিচালক ও অভিনয়শিল্পীরা। গোল্ডেন গ্লোব পুরস্কার অনুষ্ঠানে । ছবি: এএফপি

একটি নয়, দুটি নয়, তিন–তিনবার গোল্ডেন গ্লোবের আসরে সেরা অভিনেতার পুরস্কার উঠেছে টম ক্রুজের হাতে। এবার সব কটি ফেরত দিয়ে দিলেন টম। যদিও মর্যাদা আর লাভের দিকে থেকে অস্কারের পরেই গোল্ডেন গ্লোবের অবস্থান। দিনের পর দিন ধরে নির্দিষ্ট কিছু অভিযোগের বিপরীতে কোনো ব্যবস্থা না নেওয়ায় গোল্ডেন গ্লোবের বিরুদ্ধে খেপেছেন অনেকেই। এ বিষয়ে বিবিসি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে।
১৯৯৬ সাল থেকে এনবিসি নেটওয়ার্ক সম্প্রচার করে আসছে এ অনুষ্ঠান। এবার এই টেলিভিশন চ্যানেল ঘোষণা দিয়েছে, ২০২২ সালে তারা গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী অনুষ্ঠান দেখাবে না।

গোল্ডেন গ্লোব

এনবিসির পক্ষ থেকে এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘গোল্ডেন গ্লোব চালায় হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের সদস্যরা। ২০ বছর ধরে এখানে কোনো কৃষ্ণাঙ্গ সদস্য নেই। এরা যেদিকে গেলে নিজেদের লাভ হয়, মূল্যায়নটাও সেভাবেই করে। কোনো বৈচিত্র্য নেই। এটা একধরনের অর্থনৈতিক রাজনীতি। তার চেয়েও বড় কথা—অসততা, ভণ্ডামি।’

স্কারলেট জোহানসন

পাঁচবার গোল্ডেন গ্লোব মনোনয়ন পাওয়া স্কারলেট জোহানসন জানিয়েছেন, হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের (এইচএফপিএ) সদস্যা তাঁকে ‘যৌন হয়রানিমূলক’ প্রশ্ন করেছে। তিনি এর বিচার চেয়ে লিখিত চিঠি দিয়েছেন।
এদিকে সম্প্রতি ‘অ্যাভেঞ্জার্স’খ্যাত গোল্ডেন গ্লোবজয়ী অভিনেতা মার্ক রাফেলো বলেছেন, ‘আমি গোল্ডেন গ্লোব পেয়ে মোটেই গর্বিত নই। এই পুরস্কারে আমার কিছুই আসে–যায় না, যতই না তারা নিজেদের সংশোধন করুক।’

এত বড় একটা পুরস্কার মঞ্চের বিরুদ্ধে সমস্ত শিল্পীর এ রকম প্রতিবাদে ক্ষমা চেয়েছে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন (এইচএফপিএ)। এক বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, তারা সবকিছু সংশোধন করবে।

৭৪তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের আসরে অলিভিয়া কালপো। ছবি: রয়টার্স

হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন গতকাল মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে বলেছে, যত দ্রুত সম্ভব সমস্ত দাবিদাওয়া মিটিয়ে নতুন করে কমিটি গঠন করা হবে। ওই কমিটি পুরস্কার দেওয়ার ক্ষেত্রে ন্যায়বিচার করতে পারবে। সমগ্র আয়োজনকেই ঢেলে সাজানো হবে।

আগামী ১৮ মাসের মধ্যে সদস্যসংখ্যা দ্বিগুণ করার আশ্বাস দিয়েছে এইচএফপিএ। সংস্থাটি জানিয়েছে, সদস্যদের অর্ধেকই হবে বৈচিত্র্যময় সংখ্যালঘুদের প্রতিনিধি। কেবল ক্যালিফোর্নিয়ার নয়, বরং যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তের সব বয়সের, বর্ণের সাংবাদিক, লেখক, প্রযোজক, চলচ্চিত্র সমালোচক ও শিল্পীরা থাকবেন সেখানে।