Thank you for trying Sticky AMP!!

৯ মাত্রার ভূমিকম্পে মেয়েকে নিয়ে যে ঘটনার মুখোমুখি হয়েছিলেন জেট লি

৬০ পেরিয়ে আজ ৬১–তে পা দিলেন অভিনেতা ও মার্শাল আর্টিস্ট জেট লি। মাত্র আট বছর বয়সেই তিনি চীনের জন্য সম্মান বয়ে আনেন। মার্শাল থেকে পরবর্তী সময় তিনি নাম লেখান অভিনয়ে। সেখানেও বিশ্বজুড়ে জনপ্রিয়তা পান। জন্মদিনে তাঁর জানা–অজানা ঘটনাগুলো জেনে নিতে পারেন ছবিতে
তাঁর আসল নাম লি লিয়ান জি। নামটির উচ্চারণ করতে কঠিন মনে হয় ফিলিপাইনের মানুষের কাছে। সেখানে প্রচার গিয়েছিলেন এই অভিনেতা। তখন প্রচারণার পোস্টারে লেখা হয় জেট লি।
তিনি মাত্র আট বছর বয়সে মার্শাল আর্টিস্ট হিসেবে চীনের হয়ে পুরস্কার জয় করেন। তিনি জাতীয় চাম্পিয়ন ছিলেন পাঁচ বছর।
মার্শাল আর্টিস্ট হিসেবে তিনি জনপ্রিয়তা পাওয়ার পর নাম লেখান সিনেমায়। প্রথম ‘শ্যালোন টেম্পল’ সিনেমায় নাম লেখান। দুই বছর পর সিনেমাটির সিকুয়েল ‘কিডস ফ্রম শ্যালোন’–এ অভিনয় করে সবচেয়ে বেশি আলোচনায় আসেন। ১৯৮৪ সালে সিনেমাটি চীনে সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায় জায়গা করে নেয়।
১৯৬৩ সালে জন্মগ্রহণ করা এই তারকার ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ সিনেমা মধ্যে রয়েছে ‘হিরো’, ‘ফিস্ট অব লিজেন্ড’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন চায়না’, ‘বর্ন টু ডিফেন্স’ ইত্যাদি। বর্তমানে তিনি শারীরিক অসুস্থতার কারণে সিনেমা থেকে দূরে আছেন।
হলিউড রিপোর্টারকে দেওয়া এক সাক্ষাৎকারে এই অভিনেতা জানিয়েছিলেন জীবনের মারাত্মক এক দুর্ঘটনার কথা। ২০০৪ সালে সুনামির ঘটনা। জেট লি তখন ঘুরতে যান মালদ্বীপে। হঠাৎই ৯ মাত্রার ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েন তিনি।
সেই ভূমিকম্পে হোটেলের লবিতে মেয়েকে নিয়ে সময় কাটাচ্ছিলেন। এমন সময় বড় বড় ঢেউ তীরে আছড়ে পড়ে। তিনি মেয়েকে নিয়ে দ্রুত জীবন বাঁচাতে ওপরের দিকে দৌড়াতে থাকেন। এমন সময় হোটেলে একটা ফার্নিচার তাঁর পায়ে লেগে যায়। মারাত্মকভাবে জখম হয় তাঁর পা। সেই আঘাত তাঁকে এখনো ভোগায়। পরে তাঁকে অভিনয় ও মার্শাল আর্টে সাবধানে অংশ নিতে হয়। বর্তমানে তিনি সিনেমা থেকে অনেকটাই দূরে।