Thank you for trying Sticky AMP!!

১২ জন মানুষের শ্বাসরুদ্ধকর ‘৭২ ঘণ্টা’

ওয়েব ফিল্ম ৭২ ঘণ্টায় মুখোমুখি হচ্ছেন এই দুই অভিনেতা

‘মানুষের জীবনে কয়েক সেকেন্ড পরেই কী ঘটবে, এটা কি কেউ বলে দিতে পারে,’ সাবলীলভাবে বলা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সংলাপটি মুহূর্তেই রহস্যের জন্ম দেয়। কারণ পরক্ষণেই অভিনেতা আবির চট্টোপাধ্যায়ের সংলাপ ‘আপনি খুব ভালো খেলেছেন, ব্রিলিয়ান্ট।’ ওয়েব ফিল্ম ৭২ ঘণ্টায় মুখোমুখি হচ্ছেন এই দুই অভিনেতা। সম্প্রতি স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পেয়েছে ছবিটির ট্রেলার। গাড়ির মধ্যে আচমকাই একজনকে আঘাত, বৃষ্টিভেজা সন্ধ্যায় একটি গাড়িকে লুকিয়ে রাখা, ঘড়ির কাঁটা ঘুরিয়ে সময় বাড়িয়ে দেওয়া—এই সবই টানটান টেনশন তৈরি করে। ট্রেলারেই বোঝা যায় রহস্য বেশ গভীর। সেসব রহস্যের জট খুলতে আজ বৃহস্পতিবার  চরকিতে মুক্তি পাচ্ছে ৭২ ঘণ্টা।

‘৭২ ঘন্টা’ সিনেমার পোস্টার

হঠাৎ আত্মহত্যা করেন একজন স্ট্যান্ডআপ কমেডিয়ান। এর জের ধরেই পরবর্তী ৭২ ঘণ্টা পরপর ঘটে যায় ছয়টি ঘটনা। প্রতিটি গল্পেই জড়িয়ে আছে দুজন মানুষের সুখ, অশান্তি, আশা, হতাশা আর পাওয়া-না-পাওয়ার দ্বিধাদ্বন্দ্ব। ৬টি গল্প, ১২ জন মানুষ আর তাদের মধ্যকার ৭২ ঘণ্টা আভাস দেয় দর্শকদের তথাকথিত রোমাঞ্চকর গল্পের বাইরে নতুন কিছু উপহার দেবেন নির্মাতা অতনু ঘোষ। তিনি জানান, গল্পের প্রত্যেকটি চরিত্রই ধ্বংস এবং পুনর্নির্মাণের মুখোমুখি হচ্ছে, আশা-হতাশার বেড়াজালকে অতিক্রম করে সিনেমাটিতে মানবতা আর সহমর্মিতা খুঁজে পাওয়া যাবে।

পরিচালক অতনু ঘোষ

সিনেমাটির সঙ্গে জড়িয়ে আছে অতনু ঘোষের অনেক স্মৃতি। সিনেমা মুক্তি পাচ্ছে কিন্তু সৌমিত্র চট্টোপাধ্যায় নেই। এই সময়ে একসঙ্গে সিনেমাটি দেখার কথা ছিল। এই অভিনেতার শূন্যতা এখনো তাঁকে নাড়া দেয়। শিল্পকলার প্রায় সব শাখায় প্রতিভার অধিকারী এমন অভিনেতা কালেভদ্রে জন্মে। প্রয়াত গুণী এই অভিনেতা কলকাতার বাংলা চলচ্চিত্রকে প্রাণ ভরে দিয়েছিলেন সবটুকু। অভিনয়কে পৌঁছে দিয়েছেন অনন্য উচ্চতায়।
রবিবার, বিনি সুতোয়, ময়ূরাক্ষীসহ বেশ কিছু সিনেমার পরীক্ষিত নির্মাতা অতনু ঘোষের কাছে জানতে চাই ৭২ ঘণ্টা সিনেমার অভিনব ধরনটি নিয়ে। এই গল্পটা কেন এভাবেই বলার প্রয়োজন মনে করলেন? তিনি বলেন, ‘এই অ্যান্থলজি ফিল্মের ছয়টি গল্পের প্রতিটিতেই ৭২ ঘণ্টার ব্যবধানে দুজন অপরিচিত ব্যক্তির সাক্ষাৎ হয়। গল্পের পরিস্থিতি এবং প্রেক্ষাপট দুটোই আলাদা থাকে। কিন্তু একটি জায়গায় সব কটি চরিত্রে মিল। সবার মধ্যে জীবন সম্পর্কে যেমন ভিন্ন দৃষ্টি রয়েছে, তেমনি উপলব্ধি ও নৈতিকতা একই। আশা–হতাশার বেড়াজালে আটকে পড়া মানুষের কথা বলে তারা। জীবনকে নতুন করে দেখার সুযোগ দেয়।’

অভিনেতা ঋত্বিক চক্রবর্তী

চরকি আগেই জানান দিয়েছিল, নিজেদের গল্পের বাইরেও দর্শকদের আলাদা স্বাদের আন্তর্জাতিক মানের গল্প উপহার দিতে চায় তারা। ইতিমধ্যে বিদেশি কনটেন্ট প্রচার করে তারা সফলতাও পেয়েছে। নিয়মিত এ ধারা অব্যাহত রাখতে চায় তারা। চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘সব সময় বৈচিত্র্যময় কনটেন্ট নিয়ে আসার প্রতিশ্রুতি নিয়েই কাজ করে যাচ্ছে চরকি। এরই ধারাবাহিকতায় এবার প্রথমবারের মতো পশ্চিমবঙ্গের চলচ্চিত্র মুক্তি দিতে যাচ্ছে। উপমহাদেশের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ৭২ ঘণ্টা তাঁর প্রয়াণ মাসেই বিশ্বব্যাপী মুক্তি দিচ্ছি তাঁকে স্মরণ করে।’ আরও জানান, প্রতি মাসে একটি করে নতুন সিনেমা দেখানো অব্যাহত রাখবে চরকি।

সিনেমার সহশিল্পীর সঙ্গে ইন্দ্রানী হালদার

১৫ নভেম্বর সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম প্রয়াণ দিবসে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে সিনেমাটির অফিশিয়াল পোস্টার প্রকাশ করে চরকি। সৌমিত্র চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায় ছাড়াও ৭২ ঘণ্টায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের প্রথম সারির একাধিক তারকাশিল্পী। আছেন ইন্দ্রানী হালদার, অনন্যা চট্টোপাধ্যায়, ঋত্বিক চক্রবর্তী, নীনা চক্রবর্তী, সুদীপ্তা চক্রবর্তী, সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়, রণদীপ বসু, রিয়া বণিক, পরাণ বন্দ্যোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায় প্রমুখ।

‘৭২ ঘণ্টা’ আজ মুক্তি পাবে